‘কাগুজে পত্রিকার দিন শেষ হয়ে আসছে’

প্রকাশ:| শনিবার, ১৮ এপ্রিল , ২০১৫ সময় ১০:৪৮ অপরাহ্ণ

ইন্টারনেটের এই যুগে ‘কাগুজে পত্রিকার দিন প্রায় শেষ হয়ে আসছে’ বলে মন্তব্য করেছেন ডেইলি সান পত্রিকার সম্পাদক মো. জামিলুর রহমান।

‘কাগুজে পত্রিকার দিন শেষ হয়ে আসছে’শনিবার (১৮ এপ্রিল) দুপুরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির আয়োজনে সাংবাদিকতা বিষয়ক কর্মশালা ও নবীনবরণ অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জামিলুর রহমান বলেন, আর দশবছর পর কাগুজে পত্রিকার চাহিদা আরও অনেক কমে আসবে। তবে এই উপমহাদেশে কাগুজে পত্রিকার চাহিদা অন্যদের তুলনায় কিছু দিন বেশি অব্যাহত থাকবে। কারণ এখনো কাগুজে পত্রিকার প্রতি কিছু মানুষের আকর্ষণ রয়েছে।

তিনি বলেন, কাগুজে পত্রিকার সংবাদ অনেক দেরিতে প্রকাশিত হয়। কিন্তু মানুষ সংবাদ খুব দ্রুত জানতে চায়। তাই বর্তমানে ইন্টারনেটের যুগে সবাই এখন অনলাইনের মাধ্যমে মুহূর্তের মধ্যে সংবাদ পাচ্ছে। এছাড়া গাছ কেটে কাগজ তৈরির বিরোধীতা করছেন পরিবেশবাদীরা। সব মিলিয়ে কাগুজে পত্রিকার দিন শেষের দিকে।

বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এই কর্মশালার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন। এ সময় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইলি সান পত্রিকার সম্পাদক মো. জামিলুর রহমান ও বিশেষ অতিথি হিসেবে ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক মাফরুহী সাত্তার।

উপ-উপাচার্য মো. আবুল হোসেন বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি জাতীয় পর্যায়ে সাংবাদিক তৈরিতে ভূমিকা রাখছে। আশা করি আগামীতে তারা সে ধারা অব্যাহত রাখবে।

সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মামুনুর রশিদ সৈকতের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি জনি আলম।

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন, জার্নালিজম অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক রাকিব আহমেদ, চ্যানেল টুয়েন্টিফোরের সাংবাদিক মাকসুদ উন নবী ও ফিচার লেখক নাদিম মাজিদ।

সাংবাদিকতা বিষয়ক কর্মশালা ও নবীনবরণ অনুষ্ঠানে মিডিয়া পার্টনার হিসেবে ছিল বাংলানিউজটোয়েন্টিফোর.কম।