কাগজের মতো পাতলা ক্যামেরা

প্রকাশ:| সোমবার, ২২ ডিসেম্বর , ২০১৪ সময় ১১:২১ অপরাহ্ণ

কাগজের মতো পাতলা ক্যামেরাকসময় স্থির চিত্রপ্রেমীদের ছবি তুলতে গেলে সঙ্গে রাখতে হতো ঢাউস সাইজের ক্যামেরা। সঙ্গে রাখতে হতো সিনথেটিক ফিল্ম। প্রযুক্তির কল্যাণে সেই ক্যামেরার সাইজ ছোট হয়েছে, সঙ্গে আর কোনো ফিতেও রাখতে হয় না। শুধু তা-ই নয় এখন পাতলা স্মার্টফোনগুলোতেও সংযুক্ত থাকে শক্তিশালী ক্যামেরা।

এই ক্যামেরার দিনও শেষ হতে চলেছে। এবার কাগজের মতো পাতলা ক্যামেরার তৈরির গবেষণা শুরু হয়েছে। এ পথে অনেকটা সফলও হয়েছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি এ বিষয়ে রাইস ইউনিভার্সিটি অব টেক্সাসের গবেষকরা এ বিষয়ে আমেরিকান কেমিকেল সোসাইটির নিয়মিত সাময়িকী ন্যানো লেটারসে এ সংক্রান্ত প্রতিবেদন প্রকাশ করেছেন।

চার্জ কাপলড ডিভাইস (সিসিডি) হচ্ছে ক্যামেরার মূল অংশ। আধুনিক ডিজিটাল ক্যামেরাগুলোতে ইমেজ সেন্সর হিসেবে সিসিডি ব্যবহার করা হয়। এই সিলিকন চিপটির লাখ লাখ ডায়োড স্থিরচিত্রের পিক্সেল ধারণ করে। যেই পিক্সেলগুলোর প্রত্যেকটি সংখ্যায় রূপান্তরিত হয়ে ডিজিটাল ইমেজ তৈরি করে। এই সিসিডির সাইজ যতো ছোট হবে ক্যামেরার সাইজও ততো ছোট করা সম্ভব।

ইতিমধ্যে একটি পরমাণুর সমান সিসিডি তৈরি করা সম্ভব হয়েছে। আর এর মাধ্যমে খুলে গেছে কাগজের মতো পাতলা ক্যামেরা তৈরির সম্ভাবনা দুয়ার।

গবেষণার সঙ্গে সম্পৃক্ত সিডং লি নামের এক ছাত্র জানান, প্রচলিত সিসিডিগুলো ভারি ও অনমনীয়। এগুলোর সঙ্গে দ্বিমাত্রিক উপাদান সংযুক্ত করা সম্ভব নয়। কপার ইন্ডিয়াম সিলিনাইড (সিআইএস) ভিত্তিক সিসিডি হবে খুবই পাতলা, স্বচ্ছ ও নমনীয়। আর এটি দ্বিমাত্রিক চিত্র ধারণে সক্ষম ডিভাইসে সংযুক্ত করা যাবে।