কাঁচা-আধাপাকা ঘরের হোল্ডিং ট্যাক্স মওকুফ’র জন্য মেয়রের প্রতি অনুরোধ

প্রকাশ:| বুধবার, ৪ জানুয়ারি , ২০১৭ সময় ০৯:৩১ অপরাহ্ণ

বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির সভায় —
অযৌক্তিক হোল্ডিং ট্যাক্স-গ্যাস,বিদ্যুৎ এর মূল্য বৃদ্ধি এবং যানযট নিরাসন না হলে ভুক্তভোগিদের নিয়ে আন্দোলন নামবে…!

হোসেন বাবলাঃ
বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান ডা. শেখ শফিউল আজম বলেছেন, সম্প্রতি চট্টগ্রাম সিটি কর্পোরেশন কর্তৃক ১৭% হোল্ডিং ট্যাক্স আদায়ের সিদ্ধান্তে চট্টগ্রামবাসীর মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এমনিতেই চট্টগ্রামের মানুষ অর্থনৈতিকভাবে খুবই দুর্বল অবস্থা অতিক্রম করছে এবং চট্টগ্রামে এমন কিছু পরিবার আছে যারা শুধুমাত্র এক চিলতে জমি/ঘর ভাড়া দিয়ে কোন রকমে জীবন নির্বাহ করে। সেই ঘর ভাড়ার উপর যদি ১৭% হোল্ডিং ট্যাক্স আদায় করা হয় তা হলে এ সকল মানুষ পরিবার পরিজন নিয়ে রাস্তায় নামা ছাড়া আর অন্য কোন গত্যন্তর নেই। এই কথাগুলো বিবেচনায় এনে ১৭% হোল্ডিং ট্যাক্স আদায়ের সিদ্ধান্ত পরিহার করে কাঁচা ও আধাপাকা ঘরের হোল্ডিং ট্যাক্স মওকুফ করার জন্য তিনি সিটি মেয়রের প্রতি অনুরোধ জানান। এছাড়া তিনি বলেন, সম্প্রতি চট্টগ্রাম ওয়াসা পানির মূল্য বৃদ্ধি করার যে সিদ্ধান্ত বাস্তবায়নের চেষ্টা করছে তা চট্টগ্রামবাসী কখনও মেনে নিবে না। তিনি এই অযৌক্তিক সিদ্ধান্ত থেকে সরে আসার জন্য চট্টগ্রাম ওয়াসার প্রতি আহবান জানান। তিনি বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির নিয়মিত সভায় সভাপতির বক্তব্য রাখছিলেন।
সভায় বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির মহাসচিব আলহাজ এইচ এম মুজিবুল হক শুক্কুর বলেন, গ্যাস স্বল্পতার অজুহাতে সরকার গ্যাসের দাম বাড়ানোর যে ন্যাক্কারজনক সিদ্ধান্ত গ্রহণ করেছে তা অযৌক্তিক ও অমানবিক। তিনি বলেন কক্সবাজারের মগনামা, চট্টগ্রমের বাঁশখালী, ফটিকছড়ি, পার্বত্য অঞ্চলসহ দেশের বিভিন্নস্থানে জরিপে দেখা যায় এখনো অনেক জায়গায় গ্যাসের মজুদ রয়েছে। যার প্রমাণ দেশের কিছু দৈনিক পত্রিকায় খবরে প্রকাশিত টিউবওয়েল দিয়ে গ্যাস বেরোনোর সংবাদ দৃশ্যমান।
তিনি অযৌক্তিকভাবে গ্যাসের মূল্য না বাড়ানোর পরামর্শ দেন। সভায় বক্তারা বলেন, নগরীর অপরিকল্পিত উন্নয়ন ও যানজট নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ না করার কারণে চট্টগ্রাম নগরের রাস্তাঘাট ক্রমশ সরু হয়ে আসছে এবং চলাচল অনুপোযোগী হয়ে পড়ছে। এই নগরীর সড়কগুলোর দ্রুত সংস্কারসহ যানজট নিরসনে ফুটপাত হকারমুক্ত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি জোর দাবি জানান।
গতকাল মঙ্গলবার ৩জানুয়ারী বিকেল ৪টায় নগরীর স্টেশন রোডস্থ প্যারামাউন্ট হোটেলে বৃহত্তর চট্টগ্রাম উন্নয়ন সংগ্রাম কমিটির নিয়মিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান লায়লা ইব্রাহীম বানু, হাকিম আলহাজ মোহাম্মদ উল্লাহ , অধ্যক্ষ নুরুল ইসলাম সিদ্দিকী, যুগ্ম মহাসচিব ইঞ্জিঃ মোহম্মদ ইব্রাহীম, অর্থ সচিব কাজী গোলাপ রহমান, আলহাজ এম এ সবুর, ইঞ্জিঃ হারুনুর রশিদ, শাহেদা আক্তার শেপু, মোহাম্মদ আজম উদ্দীন, বাবুল হোসেন বাবলা,এম গোফরান চৌধুরী, মোহাম্মদ হাসান সিকদার, নুরুল ইসলাম রিপন, মোহাম্মদ নুরল আবছার, রিমন কান্তি মুহুরী,ফাতেমা তোজ জোহারা কাজল,মোসলিম উদ্দিন বাহার প্রমুখ।
সভায় এক প্রস্তাবে ফেব্রুয়ারি মাসকে সাংগঠনিক মাস ঘোষণা করে সংগঠনের ওয়ার্ড ও থানা কমিটিগুলো নবায়ন ও গঠনের সিদ্ধান্ত গৃহীত হয়।
সভায় মরমী শিল্পী আবদুল গফুর হালী’র ইন্তেকালে শোক প্রস্তাব গৃহিতহয় এবং অসুস্থ সংগঠনের চেয়ারম্যান স্থপতি তসলিম উদ্দীন চৌধুরীর রোগমুক্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।এর আগে ডা. শেখ শফিউল আজম কে বিএমএ সহ-সভাপতি নির্বাচিত হওয়ায়উন্নয়ন সংগ্রাম কমিটির পক্ষ থেকে ক্রেস্ট দিয়ে সংবর্ধনা জানানো হয় ।