কর্মক্ষেত্রে সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে

প্রকাশ:| শনিবার, ৩ মে , ২০১৪ সময় ০৭:৫৮ অপরাহ্ণ

কর্মক্ষেত্রে সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবেকর্মক্ষেত্রে সাংবাদিকদের নিরাপত্তা ও গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করতে হবে। গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিত করা হলে জনগণের মৌলিক অধিকারও সংরক্ষিত হবে।

শনিবার বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বক্তারা। সমিতির সভাপতি হুমায়ুন মাসুদের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় ছাত্র সংসদ ভবনে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় সাংবাদিকতা বিভাগের শিক্ষক জিয়াউর রহমান খান, সাংবাদিক ইফতেখার ফয়সাল।

আলোচনা সভায় বক্তারা বলেন,‘সংবাদ পরিবেশনের ক্ষেত্রে সংবাদ-কর্মীদের নিরপেক্ষ ভূমিকা পালন করতে হবে এবং জনস্বার্থবিরোধী সংবাদ প্রচার করা থেকে বিরত থাকতে হবে।’

বক্তারা বলেন, সঠিক সংবাদ স্বাধীনভাবে তুলে ধরায় হলো মুক্ত সাংবাদিকতা। বর্তমানে সাংবাদিকরা কঠিন সময় পার করছেন। সাংবাদিকরা স্বাধীন ভাবে সত্য ঘটনা তুলে ধরতে পারছেনা। সঠিক তথ্য তুলে ধরতে গিয়ে তারা হামলার শিকার হচ্ছেন। কিন্তু এসব ঘটনায় বিচার পাচ্ছে না। এটি মুক্ত সাংবাদিকতার ক্ষেত্রে সবচেয়ে বড় বাধা। বক্তারা মুক্ত সাংবাদিকতা বিকাশে সরকার সহ সংশ্লিষ্ট সকলকে এগিয়ে আসার আহ্বান জানান।