কর্তৃপক্ষ দায়ীদের বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে

প্রকাশ:| শনিবার, ১৭ সেপ্টেম্বর , ২০১৬ সময় ১০:৪৭ অপরাহ্ণ

দায়িত্ব অবহেলার কারণে দুর্ঘটনার পরই ফৌজদারহাট স্টেশন মাস্টার সঞ্জিব দাশ ও ট্রেন কন্ট্রোলার শহিদুল আনোয়ারকে ডিটিও ফিরোজ ইফতেখার সায়মিক বরখাস্ত না করায় উর্ধ্বতন কর্তৃপক্ষ তাদের বরখাস্তের সিদ্ধান্ত নিয়েছে।

শনিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে রেলওয়ে পূর্বাঞ্চরের শীর্ষ পর্যায়ের একজন কর্মকর্তা জানিয়েছেন। এছাড়া দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ায় ফিরোজ ইফতেখারকেও কারণ দর্শানো নোটিশ দেওয়া হতে পারে বলে জানা গেছে।

বগি উল্টে গেছে২নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ফৌজদারহাট স্টেশন মাস্টার সঞ্জিব দাশ ও ট্রেন কন্ট্রোলার শহিদুল আনোয়ারের দায়িত্ব অবহেলার বিষয়টি আমরাও জানতে পেরেছি। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। এক্ষেত্রে ডিটিও ফিরোজ ইফতেখারও তার দায়িত্ব সঠিকভাবে পালন করেনি বলে মনে হচ্ছে।

গত বুধবার ফৌজদারহাট ও পাহাড়তলীতে ট্রেন দুর্ঘটনা ঘটে। এতে কোন যাত্রী হতাহত না হলেও ১০ঘণ্টা চট্টগ্রামের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ ছিল। বুধবার সকাল ১১টায় সিজিপিওয়াই ইয়ার্ড থেকে কন্টেইনারবাহী ট্রেনটি ছেড়ে আসে।

ট্রেনটি ফৌজদারহাট এলাকা পৌঁছলে প্রসিড হওয়ার নির্দেশনা দেয় স্টেশন মাস্টার সঞ্জিব দাশ। এরই মধ্যে ওই ট্রেনকে অপেক্ষায় রেখে যাত্রীবাহী ঈদ স্পেশাল ট্রেনকে লাইন ক্লিয়ার দেওয়ার নির্দেশনা দেন ট্রেন কন্ট্রোলার শহিদুল আনোয়ার। এরপর কন্টেইনারবাহী ট্রেনকে থামাতে এফএইচটি স্যুইচ চাপ দিলে সিগন্যাল ব্যবস্থা ভেঙে পড়ে। এতে ইঞ্জিনটি লাইনচ্যুত হয়ে উল্টে যায়। পরে ডাউন লাইনে ট্রেন চালাতে গিয়ে বিকেল তিনটায় চট্টগ্রাম স্টেশন ছেড়ে যাওয়া মহানগর গোধূলি পাহাড়তলী স্টেশন অতিক্রম করে কিছুদুর যাওয়ার পর ক্রসওভার পার হওয়ার সময় পেছনের চারটি বগি লাইনচ্যুত হয়ে উল্টে যায়।