কর্ণফুলী নদীর দূষণ নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| মঙ্গলবার, ১৯ জুন , ২০১৮ সময় ১১:৩২ অপরাহ্ণ

দেশের প্রধান সমুদ্রবন্দরের লাইফ লাইন খ্যাত কর্ণফুলী নদীর দূষণ নিয়ে গবেষণা করে পিএইচডি ডিগ্রি লাভ করেছেন সহযোগী অধ্যাপক মুহাম্মদ ইদ্রিস আলী।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২২৩তম একাডেমিক কাউন্সিল এবং ৫১৫তম সিন্ডিকেট সভায় এ ডিগ্রি দেওয়া হয়।

কিশোর মুক্তিযোদ্ধা ও চট্টগ্রামের সরকারি হাজি মুহাম্মদ মহসিন কলেজের রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক ইদ্রিস আলীর পিএইচপি অভিসন্দর্ভের শিরোনাম ছিল ‘Study of Environmental Degradation of the Karnafully River Estuary at Chittagong of Bangladesh.’

গবেষণা নির্দেশক ছিলেন খ্যাতিমান পরিবেশ রসায়নবিদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সিনিয়র শিক্ষক প্রফেসর ড. এম জামাল উদ্দীন আহমদ।

ইদ্রিস আলী দীর্ঘদিন ধরে চট্টগ্রামের কর্ণফুলী নদীর দূষণ নিয়ে গবেষণা করছেন। তার গবেষণাকর্মের অংশ ইতিমধ্যেই আন্তর্জাতিক ছয়টি জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি গবেষণাকর্মের ওপর প্রবন্ধ অস্ট্রেলিয়ার মেলবোর্ন, সিঙ্গাপুর, মালয়েশিয়া, ভারত ও নেপালের আন্তর্জাতিক সেমিনারে উপস্থাপন করে প্রশংসিত হয়েছেন।

ড. আলী চট্টগ্রাম কলেজসহ দেশের বিভিন্ন সরকারি কলেজে অধ্যাপনা করেছেন। তিনি চট্টগ্রাম অঞ্চলের পরিবেশ আন্দোলনের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত এবং পরিবেশকর্মী হিসেবে সমাদৃত। তিনি বাংলাদেশ রসায়ন সমিতির কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের দুইবারের নির্বাচিত সদস্য।

১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে ১১ নম্বর সেক্টরে কিশোর মুক্তিযোদ্ধা হিসেবে অংশ নেন ইদ্রিস আলী। তখন তিনি সপ্তম শ্রেণির ছাত্র ছিলেন।