কম্পিউটার নিজেই যদি নিজের ভুল ধরে…

প্রকাশ:| সোমবার, ৩০ ডিসেম্বর , ২০১৩ সময় ০৯:৩৬ অপরাহ্ণ

আধুনিক বিশ্বে সবকিছুই যখন কম্পিউটার নির্ভর সেখানে কম্পিউটার নিজেই যদি নিজের কোন ভুল অনুধাবন করতে পারে তাহলে কম্পিউটার প্রযুক্তি আরও এক ধাপ এগিয়ে গেল বলা যায়। ব্যাপারটা মানব মস্তিষ্কের মতোই বটে।

কম্পিউটার প্রযুক্তি শিগগিরই এমন একটি যুগে প্রবেশ করতে যাচ্ছে যখন নিজের ভুল নিজে ধরতে পারবে কম্পিউটার এবং তা থেকে শিক্ষা নিয়ে সঠিক কাজটি সম্পাদন করতে সক্ষম হবে। মার্কিন প্রযুক্তি-গবেষকেরা এমনই কম্পিউটার তৈরির জন্য কাজ চালিয়ে যাচ্ছেন। খবর নিউ ইয়র্ক টাইমস। গবেষকেরা জানিয়েছেন, আগামী বছরেই এমন একটি কম্পিউটার প্রসেসর বাজারে আসবে যা স্বয়ংক্রিয় কাজ সম্পন্ন করার পাশাপাশি নিজের ভুলও ধরতে পারবে। ফলে কম্পিউটার ক্রাশ বা অচল হয়ে পড়ার ঘটনা কমে আসতে পারে।

গবেষকেরা আরও বলেন, মানুষের স্নায়ুতন্ত্র যেভাবে কাজ করে বুদ্ধিমান কম্পিউটার সেভাবে কাজ করতে সক্ষম হবে। বায়োলজিক্যাল নার্ভাস সিস্টেম নামের এ পদ্ধতিটি ইতিমধ্যে বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। বায়োলজিক্যাল নার্ভাস সিস্টেম পদ্ধতিতে কম্পিউটার কাজ করার সময় নতুন তথ্য গ্রহণ কওে সেগুলো বিশ্লেষণ করে এবং কাজের সঙ্গে সমন্বয় করতে পারে। এই পদ্ধতিটির অগ্রগতি আনতে পারলে কৃত্রিম বুদ্ধিমান যন্ত্র তৈরি করা সহজ হবে বলেই গবেষকেরা মনে করছেন।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট ফর টেলিকমিউনিকেশন অ্যান্ড আইটির গবেষক ল্যারি স্মার জানিয়েছেন, আমরা বর্তমানে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং থেকে বায়োলজিক্যাল কম্পিউটারের দিকে যাত্রা শুরু করেছি। প্রচলিত কম্পিউটারগুলো প্রোগ্রামের নির্দেশের বাইরে কিছুই করতে পারে না। কিন্তু কম্পিউটারের উন্নয়ন ঘটানো সম্ভব হলে কৃত্রিম বুদ্ধিমান যন্ত্রে পরিণত হবে কম্পিউটার। গবেষকেরা এই কম্পিউটার তৈরির দ্বারপ্রান্তে।
সূত্র: নিউ ইয়র্ক টাইমস