কমিউনিটি পুলিশকে গোয়েন্দা পুলিশের ভূমিকা পালনের আহ্বান

প্রকাশ:| শনিবার, ২৮ অক্টোবর , ২০১৭ সময় ০৬:৪৩ অপরাহ্ণ

কমিউনিটি পুলিশের সদস্যদের প্রত্যেককে ‘একেকজন গোয়েন্দা পুলিশের’ ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মো.জাবেদ পাটোয়ারি।

শনিবার (২৮ অক্টোবর) দুপুরে দামপাড়া পুলিশ লাইনে কমিউনিটি পুলিশিং ডে’র আলোচনা সভায় এই আহ্বান জানান তিনি।

জাবেদ পাটোয়ারি পুলিশ সদর দফতরের গোয়েন্দা ইউনিট বিশেষ শাখার (এসবি) দায়িত্বে আছেন।

এই দায়িত্ব পালনের বিষয়টি তুলে ধরে তিনি বলেন, আমি ইন্টেলিজেন্স ইউনিট এসবিতে কাজ করি। পুলিশে দুইটা ভাগ। একটা পোশাকী, আরেকটা পোশাকবিহীন। আমি পোশাকবিহীন পুলিশ।

উপস্থিত কমিউনিটি পুলিশিংয়ের সদস্যদের উদ্দেশে জাবেদ পাটোয়ারি বলেন, আমি যেমন পোশাকবিহীন, আপনারাও পোশাকবিহীন পুলিশ। আমরা সরকার-প্রশাসনের বিভিন্ন পর্যায়ে তথ্য দিই। তেমনি আপনাদের কাজ কি ? বড় জোর একজন অপরাধী কিংবা একজন মাদক ব্যবসায়ী সম্পর্কে পুলিশকে তথ্য দেওয়া।

‘সেই হিসেবে বলা যায়, আপনারাও একেকজন আমার মতো এসবি’র লোক। কারণ আপনারা ইন্টেলিজেন্স এর মতো পুলিশকে তথ্য দিয়ে সহযোগিতা করেন। আমি প্রত্যেককে একেকজন পরিপূর্ণ গোয়েন্দা সদস্যের মতো ভূমিকা নিয়ে সমাজের অপরাধ নির্মূলে পুলিশকে সহযোগিতার আহ্বান ‍জানাচ্ছি। ’

তিনি বলেন, বাংলাদেশে প্রতি ১২০০ মানুষের জন্য একজন পুলিশ দায়িত্বরত আছেন। একজন পুলিশের পক্ষে কি ১২০০ মানুষকে নিরাপত্তা দেওয়া সম্ভব ? কখনোই না। শুধু পুলিশ দিয়ে পুলিশিং করা সম্ভব না। এজন্য আমরা বলছি পুলিশই জনতা, জনতাই পুলিশ।

উপস্থিত কমিউনিটি পুলিশিংয়ের সদস্যদের উদ্দেশে জাবেদ পাটোয়ারি বলেন, আপনারা অনেক বড় শক্তি। চট্টগ্রামে আপনারা আছেন ২০ হাজার। আর আমরা আছি মাত্র ৬ হাজার। সারা বাংলাদেশে আপনারা আছেন ১০ লাখ। আর আমরা আছি মাত্র ২ লাখ। সুতরাং আপনাদের শক্তিকে কাজে লাগিয়ে সমাজের সব অপরাধ নির্মূল করতে হবে।

কমিউনিটি পুলিশিং চট্টগ্রাম মহানগর ইউনিটের আহ্বায়ক ও দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেকের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন সিএমপি কমিশনার মো.ইকবাল বাহার ও অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) সালেহ মো.তানভীর, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী, কাউন্সিলর আবিদা আজাদ এবং অহিদ সিরাজ চৌধুরী স্বপন।


আরোও সংবাদ