কবি আহসান হাবীবের মৃত্যুবার্ষিকী পালিত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ১১ জুলাই , ২০১৮ সময় ০৮:৩৩ অপরাহ্ণ


তিরিশোত্তরকালের বাংলা কবিতায় কবি আহসান হাবীব একজন অনিবার্য নাম। প্রথম প্রকৃত আধুনিক কবি হিসেবে আধুনিক মনন-শৈলী নির্মাণে বাংলা কবিতায় আহসান হাবীব নতুন পথ নির্মাণ করেছিলেন। পঞ্চাশের কাব্য আন্দোলনের উত্তর পুরুষ হিসেবে আধুনিক কবিতার জীবন দর্শনের শিল্পরীতি, মধ্যবিত্ত জীবনের সৌরভ নির্মাণে কবি আহসান হাবীব নিজস্ব শক্তিমত্মার পরিচয় দিয়েছিলেন। কবিতায় তিনি নির্মাণ করেছেন মানবিক বেদনাবোধ থেকে উৎসারিত আত্মজৈবনিক কাব্য শৈলী। তাই তো তিনি পরবর্তী কালে আবির্ভূত শ্রেষ্ঠ কবিদের একজন। কবি আহসান হাবীবের ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত চট্টগ্রাম কবিতা পরিষদের স্মরণ সভায় বক্তারা এই কথা বলেন। কবির ৩৮তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ১০ জুলাই (মঙ্গলবার) সন্ধ্যায় অক্ষরবৃত্ত প্রকাশন কার্যালয়ে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়।
বক্তারা আরও বলেন, কবি আহসান হাবীবের কবিতায় বাংলা সাহিত্যে বিশেষ মাত্রা যুক্ত করেছে তার প্রেমের কবিতা। সমকালীন অন্যান্য কবিদের থেকে স্বতন্ত্র ও ভিন্ন স্বাধ এনে দেয় পাঠককে। তাই তো স্বার্থক রূপ লাভ করে তাঁর কবিতা পেয়েছে পাঠক প্রিয়তা। কবি হিসেবে তিনি যোগ করেছেন আধুনিক কবিতায় নতুন মাত্রা।
চট্টগ্রাম কবিতা পরিষদের সভাপতি কবি আরিফ চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত উক্ত আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন, চট্টগ্রাম কবিতা পরিষদের সাধারণ সম্পাদক কবি সাইমন নজরুল, চট্টগ্রাম কবিতা পরিষদের তথ্য ও প্রচার সম্পাদক কবি আকাশ ইকবাল, অক্ষরবৃত্ত প্রকাশনের প্রকাশক আনিস সুজন, দৈনিক আমার প্রাণের বাংলাদেশের সিনিয়র সাংবাদিক ইলিয়াছ ইমরুল, অক্ষরবৃত্ত প্রকাশনের নির্বাহী পরিচালক কাজী জোহেব সহ প্রমুখ।