কনিয়ার অভিষেক সংবর্ধনা ও শুভ উদ্ভোধন অনুষ্ঠিত

প্রকাশ:| শনিবার, ১৭ মে , ২০১৪ সময় ১১:৩১ অপরাহ্ণ

চট্টগ্রাম অনলাইন নিউজপোর্টাল এডিটর এসোসিয়েশন কনিয়ার অভিষেক সংবর্ধনা ও শুভ উদ্ভোধন অনুষ্ঠিত হয়েছে। আজ বিকাল ৫টায় চট্টগ্রামের স্টেশন রোডস্থ এশিয়ান এস.আর হোটেলে এই শুভ উদ্ধোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। দেশ বরেণ্য বুদ্ধিজীবি রাজনীতিবীদ, প্রযুক্তিবীদ, লেখক, সাহিত্যিক ও চট্টগ্রামের নবীন প্রবীন সাংবাদিকদের এক মিলন মেলায় পরিণত হয় কনিয়ার এই উদ্ভোধনী অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেন, আজ থেকে ১০ বছর আগে আমরা চিন্তাই করতে পারিনি নিউজ এভাবে হাতের মুঠোই পাব। এটা ডিজিটালের বাস্তবায়ন যা মাননীয় প্রধানমন্ত্রী কারনে সম্ভব হয়েছে। সেদিন বেশি দূরে নয়, নিউজ সম্প্রচারে অনলাইনই হবে সবচেয়ে শক্তিশালী মাধ্যম। বিশেষ করে স্মার্টফোনের কারণে মানুষ যে কোন অবস্থায় নিউজ পোর্টাল থেকে মুহুর্তেই খবর পেয়ে যাচ্ছে। বাংলাদেশের প্রায় কোটিখানিক সোনার ছেলে যারা বিদেশে বসে একমাত্র অনলাইন নিউজের মাধ্যমে দেশের খবরাখবর জেনে নিশ্চিন্তে থাকতে পারছে। তারা দেশে না থেকেও দেশে থাকার সুবিধা পাচ্ছে।

এসময় তিনি নিউজ পোর্টাল এডিটরদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারা আজ অনেকটা প্রতিষ্ঠিত। আপনাদের দায়িত্ববোধ আছে। আমি আপনাদেরকে হলুদ সাংবাদিকতার বিষয়ে সজাগ থাকতে বলব। আপনাদের এই সুসংগঠিত সংগঠনকে আমি স্বাগতম জানায়। আমি চায় আপনারা সরকারের সমালোচনা করেন। তবে সেটি হবে পরিচ্ছন্ন ও গঠনমূলক।

সভাপতির বক্তব্যে কনিয়ার সভাপতি এম. আলী হোসেন বলেন, কোন প্রকারের ফি নয় বরং যারা গত দু এক বছর ধরে নিউজ পোর্টাল পরিচালনা করছে তাদেরকে সরকারের পক্ষ থেকে ভূর্তুকি দিতে হবে। কারণ অনলাইন মালিকদের কোন আয় নেই তারা প্রতিনিয়ত পকেটের টাকা খরচ করে নিউজ পোর্টাল চালাচ্ছে। এছাড়া অনলাইন নিউজ পোর্টালে হলুদ সাংবাদিকতার কোন সুযোগ নেই কারণ এখানে তাৎক্ষণিক নিউজ সম্প্রচার করা হয়।

অনুষ্ঠানের প্রধান আকর্ষন, বিজয় বায়ান্নর জনক, প্রযুক্তিবীদ ও সরকারের অনলাইন নীতিমালা প্রণয়ন কমিটির সভাপতি মোস্তাফা জব্বার ঢাকা থেকে টেলিফোন কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে উপস্থিত সবাইকে শুভেচ্ছা জানিয়ে বলেন, আগামীর দিন অনলাইনের। বর্তমানে দেশের তিন কোটি অনলাইন ও এককোটি ফেসবুক ব্যবহারকারী রয়েছে। অনলাইন নীতিমালা প্রণয়নের জন্য সরকার একটি কমিটি গঠন করেছে। আমি কমিটির প্রধান হয়ে বলছি সরকার অনলাইন নিউজ পোর্টালের গলা টিপে ধরবেনা। নিউজ পোর্টালের কোন ফি ও দেয়া লাগবেনা। এই নিশ্চয়তা দিতে পারি, এই নীতিমালা সবার পছন্দ হবে।

প্রধান আলোচক ও সংবর্ধিত অতিথির বক্তব্যে বাংলাদেশ অনলাইন নিউজ পোর্টাল এসোসিয়েশন বনপার সভাপতি সামছুল আলম স্বপন বলেন, মাননীয় প্রধানমন্ত্রী উদ্যোগ বাস্তবায়ন করছি আমরা। তার ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে আমরাই স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করছি। অথচ দু:খের বিষয় আমরা কোনভাবে কোন সহযোগীতা পাচ্ছিনা। কিছু কালো টাকার মালিকরা টাকার বিনিময়ে নিউজ পোর্টালকে ছিনতাই করতে চাই। তবে মাননীয় তথ্যমন্ত্রীর সহযোগীতায় একটি অনলাইন নীতিমালা কমিটি গঠিত হয়। আমি সে কমিটির সদস্য হিসেবে বলছি অনলাইন পোর্টাল চলছে, চলবে। এই সংবাদ মাধ্যমকে কেউ বন্ধ করতে পারবে না। এ সময় তিনি অনুষ্ঠানে উপস্থিত ভূমি প্রতিমন্ত্রীর উদ্দেশ্যে সারা বাংলাদেশের নিউজ পোর্টাল সম্পাদকদেরকে প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করিয়ে দিতে অনুরোধ জানান।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন সাবিহা মুসা এমপি, ওয়াসিকা আয়েশা খান এমপি, মোস্তাক আহম্মেদ সম্পাদক বাংলা এক্সপ্রেস, মো. আবুল হাশেম পিপি, কক্সক্লাব অনলাইন প্রেস ক্লাবের সভাপতি প্রফেসর আকতার চৌধুরী, বার্তা লাইভ ২৪ ডট কমের সম্পাদক আনোয়ার আল হক, মানবাধিকার নেত্রী সিতারা গাফ্ফার, কাউন্সিলর রেখা আলম চৌধুরী।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলোয়াত করেন, কনিয়ার সহ-সভাপতি সোলায়মান মেহেদী হাসান।

স্বাগত বক্তব্যে কনিয়ার সাধারণ সম্পাদক মোহাম্মদ এয়াকুব কনিয়ার পরিচিতি এবং অনলাইন নিউজ পোর্টালের পরিচিতি তুলে ধরেন।

কনিয়ার অর্থ সম্পাদক টিটু দাশের পরিচালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহ সাধারণ সমস্পাদক হারুনুর রশিদ, প্রচার সম্পাদক শেখ রেজাই রাব্বি, তথ্য প্রযুক্তি সম্পাদক জয়নাল আবেদীন, শিক্ষা, সংস্কৃতি ও পাঠাগার সম্পাদক বাবুল উদ্দীন, দপ্তর সম্পাদক এম.এ কাউছার, নির্বাহী সদস্য এম.কে মোমিন, মশরুর জুনায়েদ, জহিরুল ইসলাম, মো. আরিফ, কে.বি.এম দেলোয়ার, নাছির উদ্দীন শিবলু, মো. ইমরান হোসেন ।

অনুষ্ঠানে চট্টগ্রামের সাংবাদিক নেতৃবৃন্দ, মানবাধিকার সংগঠক এডভোকেট ফয়জুর রহমান বেলাল, নাজিম উদ্দীন এনেল প্রমূখউপস্থিত ছিলেন।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশ ভোজের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি হয়।