কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সিএমপি

প্রকাশ:| বৃহস্পতিবার, ৮ অক্টোবর , ২০১৫ সময় ১০:৩০ অপরাহ্ণ

সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গা পূজা উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে চট্টগ্রাম মেট্রোপলিট পুলিশ (সিএমপি)।

কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে যাচ্ছে সিএমপিএবার চট্টগ্রাম মহানগরীর ২২৯টি পূজা মন্ডপের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণে পুলিশের নানা পদক্ষেপের সাথে নতুন করে যুক্ত হয়েছে ‘হ্যালো সার্ভিস’। পূজা চলাকালীন সময়ে আইন-শৃঙ্খলা সম্পর্কিত যে কোন সহায়তার জন্য পুলিশ কন্ট্রোল রুমকে তাৎক্ষণিকভাবে যেকোনো তথ্য জানাতে এবার ০৯৬৬৭৭১১৭৭ নম্বরে ফোন দিতে সিএমপির পক্ষ থেকে পূর্জার্থীদের প্রতি অনুরোধ করা হয়েছে।

হ্যালো ওয়ার্ল্ড নামক একটি কমিউনিকেশন প্রতিষ্ঠান পুলিশের কাজে সহায়তায় ও গতিবৃদ্ধির লক্ষ্যে এ উদ্যোগ গ্রহণ করেছে। কোথাও কোনো সমস্যা দেখা দিলে নাম্বারে কল করে সমস্যা জানালে হ্যালো ওয়ার্ল্ড তাৎক্ষণিকভাবে সংশ্লিষ্ট থানা ও আইনশৃঙ্খলা বাহিনীকে অবহিত করবেন।

বৃহস্পতিবার সকালে সিএমপি সদর দপ্তরে অনুষ্ঠিত বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগরের নেতৃবৃন্দের সাথে এক বৈঠকে এসব তথ্য জানানো হয়। বৈঠকে সভাপতিত্ব করেন সিএমপি কমিশনার আব্দুল জলিল মন্ডল।

মতবিনিময় সভাঢ চট্টগ্রাম মহানগরী এলাকায় শারদীয় দূর্গা পূঁজা সুষ্ঠু, শান্তিপূর্ণভাবে সম্পাদনের লক্ষ্যে শারদীয় দূর্গা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দের সাথে পূজা উদযাপনের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করা হয়। পুলিশের পক্ষ থেকে পূঁজা উদযাপনকালে আইন-শৃঙ্খলা রক্ষায় সর্বাত্মক সহযোগিতা দেওয়ার আশ্বাস দেওয়া হয়। চলতি বছরে মহানগর এলাকায় ২২৯ মন্ডপে পূঁজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১০৫টি পূঁজা মন্ডপকে অতিগুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে পুলিশের পক্ষ থেকে।

পূঁজা মন্ডপের ধরণ অনুযায়ী প্রতিবছরের ন্যায় এবারও চট্টগ্রাম মহানগরীতে প্রতিটি পূঁজা মন্ডপে পুলিশ এবং আনসার বাহিনীর সদস্যরা দায়িত্বে নিয়োজিত থাকবেন। এছাড়াও র‌্যাব এর টহল দল নিয়মিত টহল দেবে। এবং রিজার্ভ ফোর্স দায়িত্ব পালনের জন্য প্রস্তুত থাকবে। এছাড়াও সি-বীচ এলাকায় কোস্টগার্ড ও তাৎক্ষনিক অগ্নিকান্ড নিয়ন্ত্রণে ফায়ার ব্রিগেডের বিশেষ টিম সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত থাকবে বলে সভায় জানানো হয়।

এছাড়া সিএমপির পক্ষ থেকে প্রতিটি পূঁজা মন্ডপে নিজস্ব স্বেচ্ছাসেবক বাহিনী, পূজা মন্ডপে সার্বক্ষণিক বিদ্যুত ব্যবস্থা নিশ্চিত করণ, অগ্নিকান্ড নির্বাপন, নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনার জন্য পৃথক কমিটি গঠন করার জন্য পূজা উদযাপন পরিষদকে অনুরোধ করা হয়েছে।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (প্রশাসন, অর্থ ও ট্রাফিক) এ কে এম শহিদুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার (ক্রাইম এন্ড অপারেশন) দেবদাস ভট্টাচার্য্যসহ সিএমপির সকল উপ কমিশনার, অতিরিক্ত উপ কমিশনার, সহকারি কমিশনার ও থানার ওসিবৃন্দ। এছাড়া পুলিশ, র‌্যাব ও আনসার-বিডিপি, উর্ধ্বতন কর্মকর্তাগনসহ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদ কমিটির সভাপতি বিদ্যা লাল শীল, সহ-সভাপতি জনাব রতœধর দাশ দুনু, সহকারী পরিচালক রিংকু কুমার শর্মা, সাবেক সভাপতি চন্দন তালুকদার, সাবেক সভাপতি সাধন ধর’সহ অন্যান্য নেতৃবৃন্দ এবং সকল থানার পূঁজা উদযাপন নেতৃবৃন্দ।