কক্সবাজারে ৫ লাখ পোনা ও ১১ হাজার মিটার জাল জব্দ

প্রকাশ:| শনিবার, ৫ আগস্ট , ২০১৭ সময় ১০:৫৯ অপরাহ্ণ

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজার সমুদ্র সৈকতের বিস্তীর্ণ এলাকায় দিনব্যাপী অভিযান পরিচালনা করেছে জেলা মৎস্য অধিদপ্তর। এসময় ১১ হাজার মিটার নিষিদ্ধ জাল ও অবৈধভাবে আহরিত ৫ লক্ষ পোনা জব্দ করা হয়। চিংড়ি পোনা আহরন বন্ধ ও সমুদ্রের জীববৈচিত্র রক্ষায় জেলা মৎস্য কর্মকর্তার নির্দেশে শনিবার সকাল নয়টা থেকে এ অভিযান শুরু করা হয়।
অভিযানে নেতৃত্বদানকারী ও রামু উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, মৎস্য অধিদপ্তরের কর্মকর্তা-কর্মচারীরা বিভিন্ন টীমে বিভক্ত হয়ে কক্সবাজার পৌরসভা সংলগ্ন সমুদ্র সৈকতের ডায়াবেটিক হাসপাতাল পয়েন্ট থেকে অভিযান শুরু করেন। এরপর মাদ্রাসা পয়েন্ট, শৈবাল পয়েন্ট, লাবনী-সুগন্ধা ও কলাতলী পয়েন্ট পেরিয়ে দরিয়া নগর, হিমছড়ি ও রামু উপজেলার পেঁচার দ্বীপ সৈকত পর্যন্ত অভিযান পরিচালনা করা হয়। দিনব্যাপী এ অভিযানে ১ হাজার মিটার নিষিদ্ধ মশারী জাল, ১০ হাজার মিটার চরঘেরা জাল ও অবৈধভাবে আহরিত ৫ লক্ষ বাগদা চিংড়ি পোনা জব্দ করা হয়। অভিযানকারীদের উপস্থিতি টের পেয়ে আহরনকারীরা পালিয়ে যাওয়ায় এসময় কাউকে আটক করা সম্ভব হয়নি।
জব্দকৃত পোনা সাগরে অবমুক্ত করে জালগুলো আগুনে পুড়িয়ে নষ্ট করা হয়। কোস্টগার্ড কক্সবাজার স্টেশনের সদস্যরা অভিযানে সহায়তা করেন। জেলা মৎস্য কর্মকর্তা ডঃ মোঃ আবদুল আলীম জানান, সমুদ্রের মৎস্য সম্পদ ও জীববৈচিত্র রক্ষায় এরকম অভিযান অব্যাহত থাকবে।