কক্সবাজারে সালামত ও রশিদ গ্রেপ্তার

প্রকাশ:| রবিবার, ১ মার্চ , ২০১৫ সময় ১১:২৫ অপরাহ্ণ

একাত্তরে মানবতাবিরোধী অপরাধে জড়িত থাকার অভিযোগে সাবেক সংসদ সদস্য (এমপি) ও অপর এক নেতাকে গ্রেপ্তার করেছে পুলিশ।

রোববার দুপুরে তাদের কক্সবাজার থেকে তাদের গ্রেপ্তার করা হয়।
কক্সবাজারে সালামত ও রশিদ গ্রেপ্তার
গ্রেপ্তারকৃতরা হলেন- কক্সবাজার চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সাবেক সভাপতি ও বর্তমান এলডিপি নেতা সালামত উল্লাহ খান(৮৪) ও মহেশখালীর বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য মো. রশিদ (৯০)।

রোববার দুপুরে কক্সবাজার শহরের হাসপাতাল সড়কের বাসভবন থেকে সালামত উল্লাহ খানকে ও বিকেল তিনটার দিকে মহেশখালীর গ্রামের বাড়ি থেকে গ্রেপ্তার হন মুহাম্মদ রশিদ বিএ।

আব্দুর রাশিদ ১৯৭৯ সালে অনুষ্ঠিত দ্বিতীয় জাতীয় সংসদ নির্বাচনে কক্সবাজার-মহেশখালী নিয়ে গঠিত আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। তৎকালিন জিয়াউর রহমান তাকে চট্টগ্রাম উন্নয়ন পরিষদের চেয়ারম্যান হিসাবে নিয়োগ দিয়েছিছেন। অপরদিকে ছালামত উল্লাহ খান বিএনপির প্রতিষ্ঠাকালীন কক্সবাজারে মহকুমার কমিটির অন্যতম প্রতিষ্ঠাতা ছিলেন।

সূত্রমতে, কক্সবাজারের চকরিয়া, পেকুয়া ও মহেশখালীতে মানবতাবিরোধী অপরাধে তিনটি মামলা রয়েছে। এর মধ্যে চকরিয়ার মামলার ১৯ জন, পেকুয়া উপজেলার মামলাটির দুই জন ও মহেশখালী উপজেলার মামলায় চার জনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়। ঢাকা থেকে প্রসিকিউশনের কর্মকর্তারা সরেজমিনে এসে তদন্ত করে ট্রাইব্যুনালে মামলা দায়ের করে। গ্রেপ্তার হওয়া দুই জন মহেশখালী উপজেলার মামলার আসামি।

মহেশখালীর থানা পুলিশ একই মামলার অপর আসামি মাওলানা জাকারিয়াকে গ্রেপ্তার করতে তার বাড়িতে অভিযান চালায়। কিন্তু পুলিশ তাকে পায়নি।

কক্সবাজার সদর থানার (ওসি) ভারপ্রাপ্ত কর্মকর্তা মতিউর রহমান ও মহেশখালী থানার (ওসি) মো. আলমগীর হোসেন জানান, মানবতাবিরোধী ট্রাইব্যুনাল আদালতে দায়ের হওয়ার মামলায় গ্রেপ্তারি পরোয়ানা জারি হওয়ায় দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।