কক্সবাজারে ডিজিটাল উদ্ভাবনী মেলা শুরু

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ জানুয়ারি , ২০১৭ সময় ০৭:২৬ অপরাহ্ণ

কক্সবাজারে শুরু হয়েছে তিন দিনব্যাপী ডিজিটাল উদ্ভাবনী মেলা। জেলা প্রশাসনের উদ্যোগে আয়োজিত এই মেলা চলছে শহরের পাবলিক হলের শহীদ দৌলত ময়দানে।

 উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় মেলা প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় মেলা প্রাঙ্গণে এসে শেষ হয়। র‌্যালিতে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ ও স্কুল কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

পরে ফিতা কেটে ও বেলুন উড়িয়ে মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সংরক্ষিত নারী আসনের সাংসদ খোরশেদ আরা হক। এসময় পুলিশ সুপার ড.এ কে এম ইকবাল হোসেনও উপস্থিত ছিলেন। এরপর উপস্থিত দর্শকদের জন্য ডিজিটাল মেলার থিম সং পরিবেশন করা হয়।

এবারের মেলায় ৪টি প্যাভিলিয়নে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের অর্ধশতাধিক স্টল অংশ নিয়েছে। এসব স্টলে প্রতিষ্ঠানগুলোর ডিজিটাল সেবাসমূহ তুলে ধরা হয়েছে। অনেক স্টলে তাৎক্ষণিক সেবাও দেওয়া হচ্ছে। এরমধ্যে পুলিশ বিভাগ, স্বাস্থ্য বিভাগ, ইউডিসি অন্যতম।

এ উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন নারী সাংসদ খোরশেদ আরা হক। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. আলী হোসেন। জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আহসানুল হকের সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন কক্সবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক ফজলুল করিম চৌধুরী, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মনজুর আলম সিদ্দিকী, সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী রানাপ্রিয় বড়ুয়া, ডেপুটি সিভিল সার্জন ডা. মহিউদ্দিন মোহাম্মদ আলমগীর, কক্সবাজার পলিটেকনিক ইনস্টিটিউটের অধ্যক্ষ প্রদীপ্ত খিসা, এক্সপাউরুলের প্রধান নির্বাহী ইঞ্জিনিয়ার কানন পল। স্বাগত বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. সাইফুল ইসলাম মজুমদার।

জেলা প্রশাসন সূত্র জানায়, প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে। মেলা থেকে সাধারণ মানুষ ডিজিটাল সেবার বিষয়ে জানতে পারবে। এবারের মেলার বিশেষ আকর্ষণ হচ্ছে সফল ফ্রিল্যান্সাররা উপস্থিত দর্শকদের সাথে সরাসরি তাদের অভিজ্ঞতা বিনিময় করবেন। মেলার সমাপনী দিনে প্রতিবারের মতো এবারও বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হবে।