ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে উচ্চ প্রযুক্তির একটি জাহাজের নির্মাণকাজের উদ্বোধন

প্রকাশ:| মঙ্গলবার, ১২ আগস্ট , ২০১৪ সময় ১০:১৬ অপরাহ্ণ

রফতানি বাণিজ্যে জাহাজ নির্মাণ শিল্প খাত উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেছেন নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান।

এ শিল্পকে এগিয়ে নিতে সরকার সহযোগিতার জন্য বদ্ধ পরিকর জানিয়ে মঙ্গলবার চট্টগ্রামে এক অনুষ্ঠানে মন্ত্রী বলেন, যেভাবে জাহাজ নির্মাণ শিল্প এগিয়ে যাচ্ছে তাতে রফতানি বাণিজ্যে এই খাত উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে উচ্চ প্রযুক্তির একটি জাহাজের নির্মাণকাজের উদ্বোধনমঙ্গলবার চট্টগ্রামের পটিয়ার কোলগাঁও এলাকায় ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডে উচ্চ প্রযুক্তির একটি জাহাজের নির্মাণকাজের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন নৌ-মন্ত্রী।

অনুষ্ঠানে জানানো হয়, কেনিয়ার সরকারের টেন্ডারের মাধ্যমে জাহাজটি কেনার কার্যাদেশ পায় ডেনমার্কের জেজিএইচ মেরিন এ/এস কোম্পানী। ডেনমার্কের এই কোম্পানী ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড থেকে জাহাজটি তৈরি করে কেনিয়ার কাছে হস্তান্তর করবে। এজন্য কোম্পানিটির সঙ্গে ওয়েস্টার্ন মেরিনের ২০ মিলিয়ন মার্কিন ডলারের চুক্তি হয়েছে।

অনুষ্ঠানে ডেনিশ রাষ্ট্রদূত হ্যানে ফুল বলেন, ইউরোপীয় দেশগুলোতে বাংলাদেশ থেকে জাহাজ রফতানি শুরু হয়েছে। জাহাজ নির্মাণ খাতকে কেন্দ্র করে ডেনমার্ক ও বাংলাদেশের বাণিজ্য আরো বাড়বে।

জেজিএইচ মেরিনের পরিচালক নেইল হলসটেইন বলেন, বিশ্বে এখন এই ধরনের জাহাজের চাহিদা বাড়ছে। এই ধরণের জাহাজ পেলে আফ্রিকা অঞ্চল একটি উন্নত মানের জাহাজের অধিকারী হবে।

ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড এই ধরণের উচ্চ প্রযুক্তির বিশেষায়ীত জাহাজ রফতানি করে জাতীয় অর্থনীতিতে আরো অবদান রাখবে বলে আশা প্রকাশ করেন ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড লিমিটেড‘র চেয়ারম্যান সায়ফুল ইসলাম।

অনুষ্ঠানে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের চেয়ারম্যান সায়ফুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক সাখাওয়াত হোসেন প্রমুখ বক্তব্য রাখেন।


আরোও সংবাদ