ওয়ালটনের এক্স থ্রি ব্লেড

প্রকাশ:| শুক্রবার, ১১ জুলাই , ২০১৪ সময় ১১:৪৪ অপরাহ্ণ

ঈদের আগেই ওয়ালটনের এক্স থ্রি ব্লেডঈদের আগেই বিশ্বের সবচেয়ে পাতলা মোবাইল ফোন বাজারে ছাড়ছে ওয়ালটন। অত্যন্ত পাতলা এই স্মার্টফোনটিকে ওয়ালটন নাম দিয়েছে ‘এক্স থ্রি ব্লেড’।
ওয়ালটনের মোবাইল ফোন গবেষণা বিভাগ সূত্র জানিয়েছে, মেটাল ও গ্লাস দিয়ে তৈরি স্মার্টফোনটিতে দীর্ঘ সময় ব্যাটারি ব্যাক আপ সুবিধা পাওয়া যাবে। প্রিমো এক্স-৩ সেট সিএনসি মেশিনে প্রক্রিয়াজাত মেটাল এবং উচ্চমানের গ্লাসে তৈরি। ফ্রন্ট এবং ব্যাক- দুই পাশেই ব্যবহূত হয়েছে করনিং গোরিলা গ্লাস ৩, ফলে এতে দাগ কম পড়বে। ফ্রন্ট প্যানেলে দশমিক ৫৫ মিলিমিটার এবং রিয়ার প্যানেলে দশমিক ৪ মিলিমিটার পুরু গোরিলা গ্লাস ব্যবহারের ফলে সেটটি মাত্র ১২৮ গ্রাম ওজনের।
স্মার্টফোনটিতে রয়েছে সুপার অ্যামোলেড স্ক্রিনসহ ফুল এইচডি (হাই ডেফিনেশন) রেজুলেশনের ডিসপ্লে। ফলে সেটের কন্ট্রাস্ট রেশিও অনেক বেশি। এর আগে এ ধরনের ডিসপ্লে শুধু ওয়ালটনের এক্স ওয়ান সেটে ব্যবহূত হয়েছে। অন্যান্য মডেলের স্মার্টফোনের তুলনায় ‘এক্স থ্রি ব্লেড’ চারগুণ বেশি স্বচ্ছ ও ঝকঝকে ছবি দেখাতে সক্ষম। ব্যবহারকারীরা ভিডিওতে পাবেন অনেক ভাইব্রেন্ট কালার।
এক্স-থ্রি’র প্রসেসিং ইউনিটে থাকছে ১.৭ গিগাহার্টজ অক্টোকোর প্রসেসর, দুই গিগাহার্টজ র্যাম এবং জিপিইউ মালি ৪৫০ এমপি ফোর। রয়েছে সিঙ্গেল মাইক্রোসিম চেম্বার। এ ছাড়া উচ্চ গতির ডুয়াল ব্র্যান্ড ওয়াইফাই (২.৪ এবং ৫) গিগাহার্টজ, ওটিজি ও ব্লটুথ ব্যবহারের সুবিধাও থাকছে এতে।

ওয়ালটনের প্রকৌশলী আরিফুল হক রায়হান দাবি করেন, স্মার্টফোনটির পেছনে রয়েছে বিএসআই সেন্সরযুক্ত ১৩ মেগাপিক্সেল ক্যামেরা। এ ছাড়া, সামনের দিকে রয়েছে ৫ মেগাপিক্সেলের ক্যামেরা। স্মার্টফোনটিতে স্বল্প আলোতেও ঝকঝকে ছবি তোলা যাবে। ক্যামেরার সঙ্গে ৯৫ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স থাকায় ফ্রন্ট ক্যামেরায় গ্রুপ ছবি (সেলফি) তোলা সহজ হবে। সবমিলিয়ে এই সেটের পিক্সেল ডেনসিটি এবং শার্পনেস অনেক বেশি।এক্স-থ্রির স্টোরেজ হিসেবে থাকছে ১৬ গিগাবাইট জায়গা। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ কিটক্যাট ৪.৪.২ নির্ভর স্মার্টফোনটিতে দীর্ঘক্ষণ ব্যাটারি থাকে। এক্স থ্রিতে আছে ২৪৫০ মিলি অ্যাম্পিয়ার লিথিয়াম পলিমার ব্যাটারি।

বাংলাদেশে প্রিমো এক্স-থ্রি মডেলের এই ওয়ালটন হ্যান্ডসেটের দাম হবে ২৮ হাজার ৯৯০ টাকা।


আরোও সংবাদ