ওমর ফারুক’র ‘সংবাদ প্রতিবেদন ধারাবাহিক-ধারাবাহিকতা গ্রন্থ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১৯ ফেব্রুয়ারি , ২০১৮ সময় ০৭:৫৯ অপরাহ্ণ

এবারের একুশে বই মেলায় সাংবাদিক ওমর ফারুক সম্পাদিত ‘সংবাদ প্রতিবেদন-ধারাবাহিক ধারাবাহিকতা’ গ্রন্থ প্রকাশিত হয়েছে গলুই প্রকাশন থেকে। চট্টগ্রামের নগরজীবন, শিল্প-সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, উন্নয়ন, সমাজচিত্র, সমস্যা-সংকট-সম্ভাবনা, হিজড়া সম্প্রদায়ের সুখ-দু:খের গল্প, ভ্রমন, সামাজিক মূল্যবোধের অবক্ষয়সহ নানান বিষয়গুলোকে উপজীব্য করে লেখা ৯০টি প্রতিবেদন মলাটবন্ধ হয়েছে বইটিতে।
প্রকাশনী প্রতিষ্ঠান গলুই থেকে বলা হয়েছে, বইটি পাওয়া যাচ্ছে ঢাকায় বাংলা একাডেমীর একুশে বই মেলায় জ্ঞান বিতরণী প্রকাশনীর ৫৯৪ ও ৫৯৫ নম্বর স্টলে এবং চট্টগ্রামে মুসলিম হল চত্ত্বরে একুশে বই মেলায় গলুই প্রকাশনের ৪২ নম্বর স্টলে। ২৪০ পৃষ্ঠার অফসেট কাগজে মুদ্রিত বইটির মূল্য রাখা হয়েছে ৩২০ টাকা। বইয়ের প্রচ্ছেদ করেছেন শিল্পী কাজী সাইফুল হক।
বীর মুক্তিযোদ্ধা শামসুল আলমের পুত্র ওমর ফারুকের জন্ম চট্টগ্রামের পটিয়া উপজেলার হাইদগাঁও গ্রামে। ব্যবস্থাপনায় স্নাতকোত্তর করেছেন তিনি। যৌন সংখ্যালঘু ও হিজড়া সম্প্রদায়কে নিয়ে গবেষণা করে আন্তর্জাতিক সংস্থা ইউএসএআইডি থেকে অর্জন করেছেন ফেলোশিপ। ২০১৬ সালে ২৯ অক্টোবর সর্বনাশা মাদক শিরোনামে ধারাবাহিক রিপোর্ট করে দৈনিক প্রথম আলো ট্্রাস্ট থেকে পেয়েছেন সেরা প্রতিবেদন পুরস্কার। ‘জমিদারী সাতকাহন’ ধারাবাহিক প্রতিবেদন করে পেয়েছেন বাংলাদেশ প্রতœতত্ত্ব আলোকচিত্র মিউজিয়ামের সম্মাননা পুরস্কার। সাংবাদিকতা দিয়ে ওমর ফারুকের কর্মজীবন শুরু।‘সাপ্তাহিক চিটাগাং নিউজ’ সম্পাদনা করেন তরুণ এই লেখক। কাজ করেছেন দৈনিক মানবজমিন ও দৈনিক সংগ্রামে। বর্তমানে কর্মরত দৈনিক নয়াদিগন্তে স্টাফ রিপোর্টার হিসেবে।