ঐক্য ন্যাপ চট্টগ্রাম জেলার সমাবেশ

প্রকাশ:| রবিবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৬ সময় ০৯:৫৯ অপরাহ্ণ

%e0%a6%a8%e0%a7%8d%e0%a6%af%e0%a6%beঐক্য ন্যাপ চট্টগ্রাম জেলার সমাবেশে পঙ্কজ ভট্টাচার্য- ‘‘মুক্তিযুদ্ধ ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে অর্জিত ঐতিহাসিক অর্জনগুলোকে নস্যাৎ করতে যারা তৎপর তারা গণশত্র“, এদের প্রতিরোধ করতে হবে”।

আজ ২৫ সেপ্টেম্বর ২০১৬, বেলা ৪টায় চট্টগ্রাম প্রেসক্লাব মিলনায়তনে ইউনাইটেড ন্যাশনাল আওয়ামী পার্টি ঐক্য ন্যাপ এর উদ্যোগে এক সমাবেশ ঐক্য ন্যাপ চট্টগ্রাম জেলা শাখার সভাপতি এড. মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়।
সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ঐক্য ন্যাপ কেন্দ্রীয় কমিটির সভাপতি ৬০’র দশকের বিশিষ্ট ছাত্রনেতা, মুক্তিযুদ্ধে ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়ন গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার জননেতা পঙ্কজ ভট্টাচার্য্য। সমাবেশে অতিথি আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কবি, সাংবাদিক ও কলামিস্ট জনাব আবুল মোমেন এবং পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সাংগঠনিক সম্পাদক শক্তিপদ ত্রিপুরা।
সমাবেশে প্রধান অতিথি বলেন, আজ উগ্র সাম্প্রদায়িক মৌলবাদী জঙ্গিগোষ্ঠি জাতীয় ও আন্তর্জাতিক দোসরদের সহায়তায় বাংলাদেশের ভৌগোলিক অখন্ডতা, মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ, জাতীয় উন্নয়ন ও অগ্রগতিকে থামিয়ে দিতে, জন জীবনের স্বাভাবিকতা বিপন্ন করতে অপতৎপরতায় লিপ্ত। মুক্তিযুদ্ধ ও গণতান্ত্রিক আন্দোলনের মাধ্যমে অর্জিত ঐতিহাসিক অর্জনগুলোকে নস্যাৎ করতে যারা তৎপর তারা গণশত্র“, এদের প্রতিরোধ করতে হবে।
প্রধান অতিথি বলেন আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতিসহ রাষ্ট্রীয় ৪ মূলনীতি পুনঃপ্রতিষ্ঠা, ধর্মের নামে রাজনীতি নিষিদ্ধ, মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক মানবিক চেতনা ও ধারা সমুন্নত রাখার লক্ষ্যে ৭২’র সংবিধানে ফিরে যেতে হবে। নারী-শিশু ও ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু নির্যাতন বন্ধ করে অপরাধিদের দ্রুত আইনে বিচারের ব্যবস্থা করতে হবে। কুখ্যাত অর্পিত সম্পত্তি আইন বাতিলসহ অংশিদারের অধিকার এবং মোহাজেরদের নাগরিক অধিকার নিশ্চিত করতে হবে। তিনি আমিন টেক্সটাইল মিল সংলগ্ন আলী নগর আদর্শ সমাজ কল্যাণ সমিতির ৫ হাজার পরিবারের উচ্ছেদের পাঁয়তারার তীব্র সমালোচনা করে বলেন তাদেরকের পুনর্বাসন না করে উচ্ছেদ সংবিধানের মৌলিক অধিকারের পরিপন্থী। উচ্ছেদ এর বিরুদ্ধে ঐক্য ন্যাপ জনগণকে সাথে নিয়ে তীব্র আন্দোলন গড়ে তুলবে।
সমাবেশে অতিথি আলোচক আবুল মোমেন বলেন মুক্তিযুদ্ধের ধারায় দেশকে ফিরিয়ে নিতে আদিবাসি পাহাড়ী বাঙ্গালীসহ প্রান্তিক জনগোষ্ঠির অধিকারকে স্বীকৃতি দেওয়ার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা প্রতিষ্ঠা করা সম্ভব। অতীতের ভুলভ্রান্তি থেকে সঠিক শিক্ষা নিয়ে নতুন প্রজন্মের কাছে আদর্শিক-সামাজিক-সাংস্কৃতিক ও রাজনৈতিক কর্মসূচির মাধ্যমে অসম্প্রদায়িক গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠা করা সম্ভব।
মুক্তিযোদ্ধা হিসেবে অন্তর্ভূক্তির বিষয়ে সাম্প্রতিক মামলায় জয়লাভ করায় মুক্তিযুদ্ধে ন্যাপ-সিপিবি-ছাত্র ইউনিয়নের গেরিলা বাহিনীর ডেপুটি কমান্ডার পঙ্কজ ভট্টাচার্যকে ফুলের তোড়া দিয়ে সংবর্ধিত করেন মুক্তিযোদ্ধা অমল নাথসহ অন্যান্য মুক্তিযোদ্ধারা।
সভায় বক্তব্য রাখেন সিপিবি’র চট্টগ্রাম জেলা সম্পাদক কমরেড শাহ আলম, ঐক্য ন্যাপ কেন্দ্রীয় শিক্ষা বিষয়ক সম্পাদক রনজিৎ সাহা, এড. আনোয়ারুল কবির, আবু তাহের মাসুদ, ঐক্য ন্যাপ চট্টগ্রাম জেলা সম্পাদক অজিত দাশ, নারী নেত্রী হাসিনা খাতুন, সরোজ জ্যোতি চাকমা, মফিজুর রহমান, রফিকুল ইসলাম, অনুপ সাহা, মীর সাহেদ আলী, চান মিয়া, দিলীপ নাথ, আলকাদেরী জয়, আর কে রুবেল, সুকান্ত দত্ত প্রমুখ। সভা সঞ্চালনায় ছিলেন ঐক্য ন্যাপ চট্টগ্রাম জেলার সাংগঠিক সম্পাদক পাহাড়ী ভট্টাচার্য।