এ গরমে গাড়ির যত্ন

প্রকাশ:| শনিবার, ৯ মে , ২০১৫ সময় ০৭:২১ অপরাহ্ণ

তাপমাত্রা ধাঁধিয়ে দিচ্ছে চোখ। পুড়ছে শরীর। আপনি ঘেমে একাকার হলেও আপনার সাধের গাড়িটি ঘামে না মোটেও। তাই বলে উপকারী যন্ত্রটির ওপর কি গরমের কোনো প্রভাব পড়ে না? আলবত পড়ে। এনডিটিভির খবর বলছে, গরমের দিনে গাড়ির চাই বিশেষ পরিচর্যা।
বাড়ি-গাড়ি
১. নজর রাখুন টায়ারে

গাড়ির ইঞ্জিন কিংবা বডির দিকে নজর দিতে গিয়ে অনেক সময় খুব দরকারি একটা জিনিস নিয়ে ভাবতে ভুলে যান অনেকেই। তা হলো গাড়ির চাকা। টায়ারের দিকে নজর ঠিকঠাক না রাখলে গরমের দিনে যেকোনো সময় বার্স্ট হতে কিন্তু সময় লাগবে না! তখন বিপদে পড়ে যাবেন।

২. তেলের মজুদ ঠিক আছে তো?

তেল ঠিকমতো না ঢাললে কি আর গাড়ি চলবে? তাও যে গরম পড়েছে, তেল ঠিকঠাক না পেলে কিন্তু ইঞ্জিনের মাথা গরম হতে বেশি সময় লাগবে না! একইসাথে, গাড়িতে তেলের মজুদ ঠিক থাকলে গাড়ির যন্ত্রপাতিও পরিষ্কার এবং ‘ঠান্ডা’ থাকবে।

৩. শীতাতপে সুস্থতা

এই কাঠফাটানো গরমে যদি গাড়ির এসি বিগড়ে যায়, কী দশা হতে পারে আন্দাজ করতে পারেন? কাজেই নিয়মিত গাড়ির শীতাতপ ব্যবস্থার চেকআপ করান, নিজেকে এবং নিজের বাহনটিকে সুস্থ রাখুন।

৪. গাড়ির আছে ‘ত্বক’!

রোদে কেবল আপনার চামড়া পোড়ে না, গাড়ির বডিরও গরম লাগে বৈকি! তাৎক্ষণিক ভাবে গাড়ির বডির রং না বদলালেও রংটা নষ্ট হয়ে যেতে পারে অতিরিক্ত গরমের মধ্যে রাখলে। সুতরাং, পার্কিংয়ের সময় চেষ্টা করুন গাড়িটি মোটামুটি ছায়াযুক্ত বা ছাউনিসমেত জায়গায় রাখতে।

৫. ঠান্ডা থাকুন, রাখুন!

সমবসময় গাড়িতে আল্ট্রাভায়োলেট রশ্মি প্রতিরোধক আস্তরণ দিলে ভালো হয়। এ ক্ষেত্রে সূর্যের তাপে গাড়ির ক্ষতির পরিমাণ কমবে, একইসাথে গাড়ির রংটাও ঠিক থাকবে। হাইওয়ে দিয়ে গাড়ি চালাবার সময় গাড়ির জানালা সবসময় বন্ধ রাখুন এবং এসি চালু রাখুন সবসময়।