‘এমআই-১৭১এসএইচ’ যুদ্ধ হেলিকপ্টার তৈরির কাজ শুরু করেছে রাশিয়া

প্রকাশ:| বুধবার, ১৭ ফেব্রুয়ারি , ২০১৬ সময় ১১:৪৬ অপরাহ্ণ

বাংলাদেশের জন্য আরো সাতটি যুদ্ধ হেলিকপ্টার তৈরির কাজ শুরু করেছে রাশিয়া। ‘এমআই-১৭১এসএইচ’ ক্যাটারির এই হেলিকপ্টারগুলো বাংলাদেশ বিমান বাহিনীতে যুক্ত হবে। মঙ্গলবার ‘রাশিয়ান হেলিকপ্টারস’ কোম্পানির উপ-প্রধান আলেকজান্ডার শেরবিবিন এ তথ্য জানান।

এমআই-১৭১এসএইচএর আগে ২০১৫ সালে এই একই ধরনের পাঁচটি হেলিকপ্টার রাশিয়ার কাছ থেকে ক্রয় করেছিল বাংলাদেশ। আগের পাঁচটি হেলিকপ্টার সরবরাহের পর নতুন করে আরো হেলিকপ্টার কিনতে মস্কোর সঙ্গে চুক্তি স্বাক্ষর করে ঢাকা।

আলেকজান্ডার শেরবিবিন জানান, ঢাকার সাথে পরে করা চুক্তির আওতায় বাংলাদেশের বিমান বাহিনীর জন্য যুদ্ধের কাজে ব্যবহৃত (কমব্যাট-ট্রান্সপোর্ট) হেলিকপ্টারগুলো তৈরি করা হচ্ছে। মঙ্গলবার রুশ বার্তা সংস্থা স্পুটনিক ইন্টারন্যাশনাল এ খবর নিশ্চিত করেছে।

আলেকজান্ডার শেরবিবিন বলেন, ‘এ মুহূর্তে হেলিকপ্টারগুলো উলান উদে এভিয়েশন প্ল্যান্টে নির্মাণাধীন অব্স্থায় রয়েছে। ২০১৬ সালের মধ্যেই এগুলো সরবরাহের পরিকল্পনা রয়েছে।’ ২০১৫ সালে বাংলাদেশে পাঠানো হেলিকপ্টারগুলোও মানসম্পন্ন ছিল বলে দাবি করেন তিনি।

‘এমআই-১৭১এসএইচ’ হেলিকপ্টারগুলো দেখতে মূলত ব্যক্তিগত হেলিকপ্টারের মতো। কিন্তু এটিকে সমরাস্ত্রে সজ্জিত করা যায়। এই হেলিকপ্টারের নির্মাতা প্রতিষ্ঠানটির সদর দপ্তর রাশিয়ার রাজধানী মস্কোতে অবস্থিত।

উল্লেখ্য, ২০০২ সালে প্রথম বিশ্ব বাজারে ‘এমআই-১৭১এসএইচ’ হেলিকপ্টারগুলো নিয়ে আসে রাশিয়া। এ পর্যন্ত এই ক্যাটাগরির ১২০টিরও বেশি হেলিকপ্টার বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করেছে রাশিয়া। শত্রুদের আক্রমণের শিকার সেনাদের উদ্ধার, যুদ্ধ সামগ্রী পরিবহণ, আকাশ থেকে ভূমিতে আক্রমণসহ নানা কাজে হেলিকপ্টারটি ব্যবহার করা যায়।


আরোও সংবাদ