এবার ভারতের খোলা বাজার থেকে আসবে বিদ্যুৎ

প্রকাশ:| বুধবার, ১৪ জানুয়ারি , ২০১৫ সময় ০৫:৫৬ অপরাহ্ণ

বিদ্যুৎ আমদানিভারতের খোলা বাজার থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে প্রতি ইউনিটের মূল্য পড়বে প্রায় ৪ দশমিক ৭৪ টাকা।

বুধবার (১৪ জানুয়ারি) সচিবালয়ে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয় বলে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্ম সচিব মুস্তাফিজুর রহমান জানিয়েছেন।

যুগ্ম সচিব জানান, ভারতের এনএনবিএ নামক একটি প্রতিষ্ঠানের মাধ্যমে এই বিদ্যুৎ কেনা হবে। এ জন্য কোম্পানিটিকে ইউনিট প্রতি দশমিক ০৪৯৬৩ টাকা চার্জ পরিশোধ করতে হবে। ভারতে বিদ্যুৎ বেচাকেনার খোলা মার্কেট রয়েছে (শেয়ার মার্কেটের মতো) যেখানে খোলা বাজারে বিদ্যুৎ বিক্রি করা হয়। প্রতি ১৫ মিনিট পরপর দর পরিবর্তিত হয়।

বিদ্যুৎ বিভাগের প্রস্তাবে, দৈনিক সর্বনিম্ন ৩০ থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুতে ক্রয়ের প্রস্তাব করা হয়েছে। এক বছরে বিদ্যুৎ ক্রয় বাবদ সর্বোচ্চ ২ শ’ ৩১ কোটি টাকা প্রয়োজন পড়বে।

ডে অ্যাহেড সিডিউলের ভিত্তিতে ৩০/৫০ মেগাওয়াট বিদ্যুৎ ভেড়ামারা-বহরমপুর গ্রিডের মাধ্যমে ক্রয়ের জন্য প্রস্তাব করা হয়।

২০১০ সালে ভারত ও বাংলাদেশের মধ্যে বিদ্যুৎখাতে সহযোগিতা বিষয়ক একটি সমঝোতা হয়। ২০১৩ সালের ৫ আগস্ট থেকে ভারতের বহরমপুর থেকে বাংলাদেশের ভেড়ামারা গ্রিড উপকেন্দ্রে ৫ শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানি করা হচ্ছে। এছাড়া, ত্রিপুরা থেকে চলতি বছরে সরকারিভাবে আরও এক শ’ মেগাওয়াট বিদ্যুৎ আমদানির কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে।