এনএমআই ১৫তম চতুর্থ ব্যাচের কুচকাওয়াজ কাল

প্রকাশ:| বুধবার, ১১ নভেম্বর , ২০১৫ সময় ০৮:০৭ অপরাহ্ণ

ন্যাশনাল মেরিটাইম ইনস্টিটিউটের (এনএমআই) ১৫তম এবং মাদারিপুর শাখার চতুর্থ ব্যাচের প্রশিক্ষনার্থীদের পাসিং আউট কুচকাওয়াজ বৃহস্পতিবার সকালে অনুষ্ঠিত হবে। এতে নৌমন্ত্রী শাজাহান খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

নৌ মন্ত্রণালয়ের সচিব শফিক আলম মেহেদি ও সমুদ্র পরিবহণ অধিদফতরের মহাপরিচালক কমডোর এম জাকিউর রহমান ভূইয়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

জানা গেছে, স্থায়ীভাবে প্রতিষ্ঠা লাভের পর ১৯৯৫ সাল থেকে ১৪টি ব্যাচে এ পর্যন্ত মোট ২ হাজার ৪৭৩ জন প্রশিক্ষণার্থী প্রি-সী রেটিং প্রশিক্ষণ নিয়েছেন। এরমধ্যে ১ হাজার ৯১৮ জন নবীন নাবিক দেশি-বিদেশি জাহাজে কর্মরত। এছাড়া ১৯৯৫ থেকে সেপ্টেম্বর ২০১৫ পর্যন্ত বিভিন্ন সহায়ক কোর্সে ১৪ হাজার ৪৯৭ জন রেটিং ও জাহাজী কর্মকর্তাদেরকে কোর্স করানো হয়েছে।

এনএমআই অধ্যক্ষ ক্যাপ্টেন ফয়সাল আজিম  জানান, ১৫ তম ব্যাচে ১৫৭ জন প্রশিক্ষণ শেষ করে কর্মজীবনে পদার্পন করতে যাচ্ছে।

তিনি বলেন, প্রশিক্ষনার্থীদের ৬ মাসেরও কম সময়ে পেশাগত কোর্সের সঙ্গে রেজিমেন্টাল প্রশিক্ষণও দেওয়া হয়েছে। যা তাদের কর্মজীবনে প্রয়োজন হবে।

ন্যাশনাল মেরিটাইম ইন্সটিটিউটের প্রশিক্ষণের গুণগতমান, আন্তর্জাতিক নৌ-সংস্থা (আইএমও) এবং ইউরোপীয় ইউনিয়নের মেরিটাইম সেফ্টি এজেন্সী (ইএমএসএ) স্বীকৃতি প্রাপ্ত। এছাড়া ২০১৪ সাল থেকে এ ইন্সটিটিউট আন্তর্জাতিক মানদন্ডের স্বীকৃতি হিসেবে (ডিএনভি-জিএল) থেকে এআইএসও ৯০০১:২০০৮ এবং ব্যুরো ভেরিটাসের ওয়ার্কশপ প্রক্রিউরম্যান্ট স্কীল (ডব্লিউপিএস) সার্টিফিকেট অর্জন করেছে।

অধ্যক্ষ জানান, এখন ইন্সটিটিউটের ফিটার-কাম-ওয়েল্ডার প্রশিক্ষণার্থীরা ৬জি সার্টিফিকেট অর্জন করছে। ফলে জাহাজে চাকরীর পাশাপাশি দেশে-বিদেশে আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণ (শীপ ইয়ার্ডে) প্রতিষ্ঠানে কাজের সুযোগ পাচ্ছেন।