এতবড় গণহত্যাকে আন্তর্জাতিক হত্যা দিবস ঘোষনার দাবী

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ২৫ মার্চ , ২০১৮ সময় ০৮:৪২ অপরাহ্ণ

গণহত্যা দিবসে শহীদদের স্মরণে শহীদ মিনারে বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠীর মোমবাতি প্রজ্জ্বলন
১৯৭১ সালের ২৫ মার্চ কালোরাত্রিতে পাকিস্তানী শাসকদের হাতে নির্মমভাবে নিহত শহীদদের স্মরণে জাতীয় হত্যাদিবস উপলক্ষে সন্ধা ৬টায় বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠীর উদ্যোগে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে এক মোমবাতি প্রজ্জ্বলন অনুষ্ঠান সংগঠনের সভাপতি লায়ন মোঃ জাফর উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি আলহাজ্ব খোরশেদ আলম সুজন। বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠী চট্টগ্রামের সাধারণ সম্পাদক মোঃ লিফটনের পরিচালনায় এতে বিশেষ অতিথি হিসেবে উপস্হিত চট্টগ্রাম আইনজীবী সমিতির সভাপতি এড. ইফতোখার সাইমুল চৌধুরী, বাংলাদেশ আওয়ামী যুবলীগের প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মাহমুদুল হক, বাংলাদেশ মহিলালীগের কেন্দ্রীয় সদস্য হাসিনা জাফর, বঙ্গবন্ধু শিল্পীগোষ্ঠি চট্টগ্রাম বিভাগের সহ সভাপতি আবু তাহের চিশতী, সংগীতশিল্পী দীপেন চৌধুরী, ছড়াকার আ.ফ.ম. মোদাচ্ছের আলী, প্রণব রঞ্জন চক্রবর্তী, মোশতারি মোর্শেদ স্মৃতি, প্রণব রাজ বড়ুয়া, রেখা বড়–য়া, জাফর ইকবাল ভুঁইয়া, রীমা দাশ, সাজু বড়ুয়া প্রমুখ।
সভায় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন আজকের দিনটি আমাদের জাতির ইতিহাসে ত্যাগের ও হারানোর দিন। ১৯৭১ সালের তৎকালীন পাকিস্তানী সেনারা নির্মমভাবে নিরস্ত্র বাঙালীর উপর অতর্কিত ও নির্মমভাবে হামলা করে হাজার হাজার বাঙালীকে গুলি করে হত্যা করে। পৃথিবীর ইতিহাসে এতবড় গণহত্যা আর কোন দেশে হয়নি। তিনি বলেন বাঙালী ত্যাগের জাতি। জাতীয়ভাবে আজ গণহত্যা দিবস সমগ্র দেশে পালিত হলেও বিশ্বের বুকে এতবড় গণহত্যাকে আন্তর্জাতিক হত্যা দিবসের জোর দাবীও জানানো হয়। সভায় বক্তারা বলেন স্বাধীনতা চেতনা বাস্তবায়নে জাতির অর্থনৈতিক মুক্তির জন্য আগামীতে স্বাধীনতার স্বপক্ষের দল, মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী সংগঠন আওয়ামীলীগকে পুনরায় ক্ষমতায় আনার জন্য সবাইকে শপথ নেওয়ার আহবান। সভাশেষে চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে মোমবাতি প্রজ্জলন করেন নেতৃবৃন্দ।

বঙ্গবন্ধু একাডেমি :চট্টগ্রাম মহানগর আয়োজিত ২৫ মার্চ গণহত্যা দিবসে মোমবাতি প্রজ্জলন ও সমাবেশে বক্তারা বলেছেন স্বাধীনতা বিরোধী চক্র দেশে জঙ্গিবাদ সৃষ্টি করে উন্নয়শীল বাংলাদেশের উন্নয়নের ধারা নস্যৎ করতে চায় উল্লেখ করে বক্তারা আরো বলেন বাংলাদেশকে যুদ্ধাপরাধীমুক্ত করে কলংকমুক্ত হতে হবে। বক্তারা বলেন, বিএনপির-জামাত স্বাধীনতা চায়নি এবং এখনো এরা মুক্তিযুদ্ধকে অস্বীকার করার ষড়যন্ত্রের লিপ্ত আছে। বক্তারা ধর্মভিত্তিক রাজনীতি বন্ধ করার আহবান জানান এবং ঐতিহাসিক গণহত্যা দিবসকে আর্ন্তজাতিক স্বীকৃতি দেওয়ার জন্য জোর দাবি জানান।
বঙ্গবন্ধু একাডেমি চট্টগ্রাম মহানগর সিনিয়র সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফজল আহমদ এর সভাপতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক আলি আহমেদ শাহিনের সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান। প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগ উপদেষ্টা যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এনামুল হক চৌধুরী। বক্তব্য রাখেন চসিক কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, চট্টগ্রাম উত্তর জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এড. বাসন্তী প্রভা পালিত, সৈয়দ দিদার আশরাফী, মুক্তিযোদ্ধা কবি জাহাঙ্গীর আলম চৌধুরী, জাসদ নেতা ভানুরঞ্জন চক্রবর্তী, সুযশময় চৌধুরী, সেচ্ছাসেবক লীগ নেতা আনোয়ার আজম, কবি এহসান মাহমুদ আলম, কবি আরিফ চৌধুরী, হাজী সিদ্দিক আহমদ সিদ্দিক, যুবলীগ নেতা হুমায়ন কবির মাসুদ, মুক্তিযোদ্ধা রমিজ উদ্দীন আহমদ, মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম, মুক্তিযোদ্ধা এস এম নুরুল আমিন, ডা. দুলাল কান্তি চৌধুরী, সোমিয়া সালাম, সৈয়দা শাহানারা বেগম, পারভীন আক্তার চৌধুরী, আলি আকবর, আলমগীর রানা চৌধুরী, রোজী চৌধুরী, কামাল হোসেন, একে এম মুজিবুর রহমান, লাবলু চক্রবর্তী, এস এম এরশাদুল আলম, আকাশ ইকবাল, নেসার আহমেদ তাহসিন, রিফাত খান, জিয়াউল হাসান, মাহবুবুল আলম, বিপ্লব দাশ গুপ্ত, হারুন উর রশিদ প্রমুখ।প্রসঙ্গত বঙ্গবন্ধু একাডেমি চট্টগ্রাম মহানগর আয়োজিত ৩১ মার্চ বিকাল ৫ টায় বঙ্গবন্ধু হৃদয় যেন বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা নগরীর চেরাগী পাহাড়স্থ সুপ্রভাত স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হবে।

ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রলীগ:: ভয়াল ২৫ মার্চ কালো রাত্রি গণহত্যায় শহীদদের স্মরণে ৩৩নং ফিরিঙ্গী বাজার ওয়ার্ড ছাত্রলীগের উদ্যোগে প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। চট্টগ্রাম মহানগর ছাত্রলীগ এর সদস্য সাফফাত বিন আমিনের সভাপতিত্বে এবং মহানগর ছাত্রলীগ নেতা আবু তৈয়ব মিজানের সঞ্চালনায় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে জাতির শ্রেষ্ঠ সন্তানদের ও বীর শহীদের স্মরণ করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ৩৩নং ফিরিঙ্গীবাজার ওয়ার্ড কাউন্সিলর আলহাজ¦ হাসান মুরাদ বিপ্লব। উক্ত স্মরণ সভায় বক্তব্য রাখেন, মহানগর যুবলীগ সদস্য খোরশেদ আলম রহমান, মহানগর ছাত্রলীগের আইন বিষয়ক সম্পাদক অসিউর রহমান, আইন কলেজের ছাত্রলীগের সাবেক সভাপতি আমিনুল নিজামী রিফাত, মহানগর ছাত্রলীগ নেতা অনিন্দ্য দেব, মোঃ আরাফাত, রিগান দত্ত, সমুন্য চক্রবর্ত্তী আকাশ, আইএসটি কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক ইজাজুল হক ইজাজ, জে এম সেন কলেজ ছাত্রলীগের নেতা শাহেদুল আলম প্রমুখ।
এতে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সরকারি কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি তাজউদ্দিন রিজভী, স্বেচ্ছাসেবক লীগ নেতা আবদুল আজিজ, তারাপদ ইমন, আবদুল মতিন, নুরুল আজিম, মো. জুয়েল, মো. রায়হান, মো. রিয়াদ, ফিরিঙ্গীবাজার ওয়ার্ড ছাত্রলীগ নেতা মো. রিফাত, মো. মিরাজ, মো. সাজ্জাদ, মো. নেওয়াজ, ফাহিম আহমেদ, নয়ন, সাগর, জিয়াউর রহমান, রাহুল চক্রবর্তী, সৈয়দ সাব্বির, বখতেয়ার আলম রানা প্রমুখ।
প্রধান অতিথি বলেন, ১৯৭৫ সালের ২৫ মার্চের এই দিনে জাতি তাদের শ্রেষ্ঠ সন্তানদের হারিয়েছে। একটি দেশ ও জাতির জন্য অপূরণীয় এক ক্ষতি।

 

চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগ:: বাংলাদেশে গনহত্যা বিংশ শতাব্দীর ৫টি গনহত্যার মধ্যে অন্যতম। পৃথিবীর অনেক দেশে গনহত্যা হয়েছে। কিন্তু বাংলাদেশে পাকিস্তানের পরিচালিত গনহত্যা ছিল ইতিহাসের ভয়ঙ্করতম। ২৩ বছরের শোষণ থেকে বাঙালির মুক্তির আন্দোলনের শ্বাসরোধ করতে ১৯৭১ এর ২৫ মার্চ রাতে এই গনহত্যা চালানো হয়। একাত্তরের গনহত্যার বীভৎস রূপ যারা দেখেছে তারা এই ভয়াবহতা কোনদিন ভুলতে পারবে না। পাকিস্তানীরা এই গনহত্যার মাধ্যমে নিশ্চিহ্ন করতে চেয়েছিল বাঙালি জাতিকে, তবে তারা ব্যর্থ হয়েছে। ৭১ এর গনহত্যা ও মুক্তিযুদ্ধের সঠিক চিত্র বিশ্বসম্প্রদায় ও নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। আর ২৫শে মার্চকে জাতীয়ভাবে গনহত্যা দিবস পালন এর সাথে সাথে এই বিষয়ে আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ের তৎপরতা ও জোরদার করতে হবে। একাত্তরের ভয়াল কালোরাতে প্রাণ উৎসর্গকারী সবার প্রতি আমাদের গভীর শ্রদ্ধা।

উল্লেখিত কথাগুলো আজ বিকাল সাড়ে তিন টায় চট্টগ্রাম উত্তর জেলা কৃষক লীগের উদ্যোগে দোস্ত বিল্ডিংস্থ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে নজরুল ইসলাম চৌধুরী বলেন। সভা পরিচালনা করেন যুগ্ম সাধারণ সম্পাদক এডভোকেট ফয়েজুল ইসলাম। বক্তব্য রাখেন সহ সভাপতি এডভোকেট শওকতুল আলম, দপ্তর সম্পাদক সেলিম সাজ্জাদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক হামিদ হাসান নোমানী, স্থানীয় সরকার বিষয়ক সম্পাদক নুরুল আবছার চৌধুরী, কার্যনির্বাহী সদস্য আবুল বাশার বাবুল, ইউনুছ তালুকদার, দিদারুল আলম, মোহাম্মদ আলী, মাহবুবুল আলম, এস এম শাহ আলম, ফরিদুল ইসলাম চৌধুরী, খোরশেদুল আলম, ওয়াহেদুল আলম প্রমুখ।

আগামী কাল মহান স্বাধীনতা দিবসে সকাল ৮ টায় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন করা হবে। এতে সংগঠনের সবাইকে জেলা পরিষদস্থলে উপস্থিত হওয়ার জন্য সংগঠনের সভাপতি নজরুল ইসলাম চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ শফিকুল ইসলাম অনুরোধ জানিয়েছেন।


আরোও সংবাদ