এডিবি ২৫ কোটি মার্কিন ডলারে ঋণ সহায়তা দেবে

প্রকাশ:| বৃহস্পতিবার, ২৪ এপ্রিল , ২০১৪ সময় ১১:৩৩ অপরাহ্ণ

রাজধানীর ভূগর্ভস্থ পানির স্তর দ্রুত নেমে যাওয়ার ফলে সৃষ্ট জটিলতা ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে মোকাবেলার লক্ষ্যে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ২৫ কোটি মার্কিন ডলারে ঋণ সহায়তা দেবে।

আজ বৃহস্পতিবার সরকারের সঙ্গে এডিবি’র এ সংক্রান্ত একটি ঋণ চুক্তি স্বাক্ষর হয়েছে। এই অর্থ দিয়ে ভূ-উপরিস্থ পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন করা হবে। এতে রাজধানীর এক কোটি দশ লাখের অধিক লোক সুফল পাবে। ভূগর্ভস্থ পানির স্তর দ্রুত নেমে যাওয়ায় এখন রাজধানীর পানির চাহিদা পূরণে সারফেস ওয়াটার ব্যবহারের উপর জোর দেয়া হচ্ছে।

প্রকল্পের অধীনে রাজধানীর ঢাকায় প্রায় ২২ কিলোমিটার পূর্বে মেঘনা নদীর পানি শোধন করে সরবরাহ কাজে এই ঋণ সহায়তা সহায়ক হবে। এই প্রকল্পের অধীনে গন্ধবপুরে একটি ওয়াটার ট্রিটমেন্ট প্লান্ট নির্মাণ করা হবে। এতে প্রতিদিন প্রায় ৫০ কোটি লিটার পানি শোধন করতে সক্ষম হবে। পরিশোধিত পানি পাইপ লাইনের মাধ্যমে রাজধানীতে সরবরাহ করা হবে।

ঢাকা এনভাইরোনমেন্টালি সাস্টেইনেবল ওয়াটার সাপ্লাই প্রকল্পটি বাস্তবায়িত হলে প্রতিদিন প্রায় ভূগর্ভস্থ ১৫ কোটি লিটার পানির ব্যবহার হ্রাস পাবে। ২০২১ সালের মধ্যে দিনে ১শ’ ৯০ কোটি লিটার সারফেস ওয়াটার সরবরাহ করা সম্ভব হবে বলে ধারণা করা হচ্ছে।

চুক্তিতে সরকারের পক্ষে অর্থনীতি সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মোহাম্মদ মেজবাউদ্দিন এবং এডিবি’র পক্ষে সংস্থার বাংলাদেশ আবাসিক মিশন পরিচালক কাজিহিকো হাইগুচি স্বাক্ষর করেন। রাজধানীর শেরে বাংলা নগরে ইআরডিতে এই স্বাক্ষর অনুষ্ঠানের আয়োজন করা হয়।

পরিবেশগতভাগে টেকসই পানি সরবরাহ নিশ্চিত করতে সরকার ২০২১ সালের মধ্যে নগরীর মোট ভূগর্ভস্থ পানি ব্যবহার প্রায় ৭৮ শতাংশ থেকে ৩০ শতাংশে কমিয়ে আনার পরিকল্পনা করেছে। প্রকল্পটি বাস্তবায়নে প্রায় ৬শ’ ৭৫ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় হবে। এর মধ্যে এডিবি একশত মিলিয়ন ও ইউরোপীয় ইনভেস্টমেন্ট ব্যাংক একশত মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা দেবে। সরকার নিজস্ব তহবিল থেকে দেবে ২শ’ ২৫ কোটি মিলিয়ন মার্কিন ডলার। প্রকল্পটি ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে বাস্তবায়ন কাজ শেষ হবে বলে ধারণা করা হচ্ছে।