এক লক্ষ লিচু ও ৮০ কেজি আম ধ্বংস

প্রকাশ:| বৃহস্পতিবার, ১২ জুন , ২০১৪ সময় ০৬:৪৪ অপরাহ্ণ

এক লক্ষ লিচু ও ৮০ কেজি আম ধ্বংসনগরীর স্টেশন রোডের ফলমণ্ডিতে অভিযান চালিয়ে রাসায়ানিক মিশ্রিত থাকার দায়ে প্রায় এক লক্ষ লিচু ও ৮০ কেজি আম ধ্বংস করেছে ভ্রাম্যমান আদালত। এসময় তিনজন বিক্রেতাকে মোট ৬৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বৃহষ্পতিবার জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট তামিম আল ইয়ামিন ও হাবিবুল হাসানের নেতৃত্বে পরিচালিত পৃথক ভ্রামমান আদালত এসব পদক্ষেপ নেয়।

বিএসটিআই সূত্র জানায়, মেসার্স রাসেল এন্টারপ্রাইজ নামে একটি আড়তের বিক্রয়কৃত ১০টি আম ও ০৩টি লিচুর নমুনা পরীক্ষা করা হয়। এসময় লিচুর নমুনায় ফরমালিনের উপস্থিতি সনাক্ত হওয়ায় ওই প্রতিষ্ঠানের মালিক মো. হানিফকে ৪১ হাজার টাকা জরিমানার পাশাপাশি ওই আড়তের ১৪৮০০ পিস লিচু ধ্বংস করা হয়।

মেসার্স নুরুল ইসলাম ষ্টোর নামে অপর একটি আড়তের ২টি লিচুর নমুনা পরীক্ষা করা হয়। নমুনায় ফরমালিনের অস্তিত্ব পাওয়ায় বিক্রেতা নুরুল ইসলামকে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। একইসঙ্গে দোকানের ১ হাজার লিচু ধ্বংস করা হয়।

অভিযান চলাকালে একটি পিকআপ ভ্যান থেকে লিচু নামানোর সময় নমুনা পরীক্ষায় ফরমালিন পাওয়ায় গাড়ি ভর্তি আনুমানিক ৮৪০০০ পিস লিচু ধ্বংস করে ভ্রাম্যমান আদালত।

এছাড়া, মেসার্স বাগদাদ ফল বিতান নামে ফলমন্ডির একটি দোকানের হিমসাগর আমে ফরমালিনের উপস্থিতি সনাক্ত হওয়ায় দোকানদার মুজিবুল হককে ২০ হাজার টাকা জরিমানা এবং ৮০ কেজি আম ধ্বংস করা হয়।

অভিযান চলাকালে এছাড়াও ফলমন্ডি এলাকার আরো ১০টি ফলের দোকানে অভিযান পরিচালনা করা হয়েছে জানিয়েছেন বিএসটিআইয়ের আঞ্চলিক অফিস প্রধান মো. শওকত হোসেন। –