এক্সিট পোলের ইঙ্গিত মসনদ দখলের পথে বিজেপি

প্রকাশ:| সোমবার, ১২ মে , ২০১৪ সময় ১১:৫৩ অপরাহ্ণ

নরেন্দ্র মোদির নেতৃত্বে দিল্লির মসনদ দখলের পথে বিজেপি নেতৃত্বাধীন জোট- এনডিএ। বুথ ফেরত সমীক্ষায় (এক্সিট পোল) তেমনই ইঙ্গিত পাওয়া যাচ্ছে। নরেন্দ্র মোদিসমীক্ষায় দেখা যাচ্ছে, এনডিএ জোট পেতে পারে ২৮১টি আসন। আর বিজেপি একাই পাচ্ছে ২৪৯টি।ভারতে সাম্প্রদায়িক রাজনীতিরই জয়!

সেক্যুলার রাজনীতির ধ্বজাধারী কংগ্রেসকে বরণ করে নিতে হতে পারে শোচনীয় পরাজয়। এ সমীক্ষার ফল আগামী ১৬ মে সত্যি হলে স্বাধীনতার পর সবচেয়ে খারাপ ফল করতে যাচ্ছে কংগ্রেস। তারা আসন পেতে পারে মাত্র ৭৩টি। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোটের ভাগ্যে জুটবে ৯৭টি আসন।

আর বাম দলগুলো পেতে চলেছে ২৪টি আসন। পশ্চিমবঙ্গে তারা ভালো ফল করতে পারে। আর অন্যরা পেতে পারে ১৪১টি আসন।

প্রসঙ্গত, ২০০৯ সালে লোকসভা নির্বাচনে এনডিএ জোট পেয়েছিল ১৩১টি আসন। যেখানে জানুয়ারির এক সমীক্ষার ইঙ্গিত ছিল, এনডিএ পেতে পারে ২২৬টি আসন। আর ফেব্রুয়ারির ভোট সমীক্ষায় ইঙ্গিত ছিল তারা পেতে পারে ২৩৬টি আসন।

২০০৯ সালে লোকসভা নির্বাচনে ইউপিএ পেয়েছিল ২২৮টি আসন। জানুয়ারির সমীক্ষায় ইঙ্গিত ছিল মাত্র ১০১টি আসন। আর ফেব্রুয়ারির সমীক্ষায় তা আরও কমে ৯২টি হওয়ার ইঙ্গিত মেলে।

অন্যদিকে বামরা পেয়েছিল ২৪টি আসন। জানুয়ারির সমীক্ষায় ইঙ্গিত ছিল ৩০টি এবং ফেব্রুয়ারির সমীক্ষায় ছিল ২৯টি আসন।

অন্য দলগুলো পেয়েছিল ১৬০টি আসন। জানুয়ারি ও ফেব্রুয়ারির দুই সমীক্ষাতেই ইঙ্গিত ছিল তারা পাবে ১৮৬টি আসন।

২০০৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১১৬টি আসন। যেখানে জানুয়ারির ভোট সমীক্ষায় ইঙ্গিত ছিল ২১০টি এবং ফেব্রুয়ারির সমীক্ষায় ইঙ্গিত ছিল ২১৭টি আসন।

সেবার কংগ্রেস পেয়েছিল ২০৬টি আসন। জানুয়ারির সমীক্ষায় ইঙ্গিত ছিল ৮১টি এবং ফেব্রুয়ারির সমীক্ষায় ৭৩টি আসন।