‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০১৬’ এর উদ্বোধন

প্রকাশ:| মঙ্গলবার, ২৫ অক্টোবর , ২০১৬ সময় ০৯:০৬ অপরাহ্ণ

123বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ মহড়া ‘এক্সারসাইজ কো-অপারেশন এফ্লট রেডিনেস এন্ড ট্রেনিং (কারাত)-২০১৬’ এর উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) চট্টগ্রাম নৌ অঞ্চলের স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিসে  (এসএমডব্লিউটি) পাঁচ দিনব্যাপী এ মহড়ার উদ্বোধন করা হয়।  যৌথ মহড়াটি শেষ হবে ২৯ অক্টোবর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কমান্ডার বিএন ফ্লিট কমডোর শেখ আরিফ মাহমুদ। বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ডেস্ট্রয়ার স্কোয়াড্রন-৭ এর কমান্ডার ক্যাপ্টেন এইচ বি লি।  এছাড়া অন্যদের মধ্যে চট্টগ্রাম নৌ অঞ্চলের আঞ্চলিক কমান্ডাররা, যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মনোনীত ব্যক্তিবর্গ এবং উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমান্ডার বিএন ফ্লিটের সার্বিক তত্ত্বাবধানে মহড়ায় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চল, কমডোর সোয়াড্স কমান্ড, কমডোর নেভাল এভিয়েশনসহ ঘাঁটিস্থ মনোনীত ব্যক্তিবর্গ অংশ নিচ্ছেন। অন্যদিকে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সিটিএফ-৭৩, সিডিএস-৭, ইওডিএমইউ-৫, সি-৭এফসহ মার্কিন দূতাবাসের প্যাকম টিমের মনোনীত ব্যক্তিবর্গ অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ নৌবাহিনী ষষ্ঠবারের মত যুক্তরাষ্ট্র নৌবাহিনীর সঙ্গে যৌথ এ মহড়ায় অংশগ্রহণ করছে, যা একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া। পোতাশ্রয়ে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এ মহড়ায় আইইডি (ইমপ্রোভাইজ এক্সক্লুসিভ ডিভাইস) ফান্ডামেন্টালস, ইওডি (এক্সপ্লোসিভ ওর্ডনেন্স ডিসপোজাল) টুলস, বোট মেইনটেন্যান্স, কমব্যাট লাইফ সেভিং এন্ড মিশন প্ল্যানিং ইত্যাদি বিষয়ের ওপর তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে। যা দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকাণ্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করতে কার্যকরী ভূমিকা রাখবে।