এইচএসসি পরীক্ষায় এবারের সেরা বোর্ড সিলেট, সর্বনিম্ন চট্টগ্রাম

প্রকাশ:| শনিবার, ৩ আগস্ট , ২০১৩ সময় ০৫:১১ অপরাহ্ণ

গত বারের মত এবারও দেশ সেরা হয়েছে সিলেট শিক্ষাবোর্ড। এ বছর সিলেট শিক্ষাবোর্ডে পাসের হার ৭৯ দশমিক ১৩ শতাংশ। সিলেট, চট্টগ্রাম_14502গত বছর পাসের হার ছিল ৭৫ দশমিক ৬৮ শতাংশ।

অপরদিকে, বিগত চার বছরের মধ্যে এবার চট্টগ্রাম বোর্ডে এইচএসসি পরীক্ষায় পাসের হার সর্বনিম্ন। পাস করেছে ৬১ দশমিক ২২ শতাংশ। যেখানে গতবছর পাসের হার ছিল ৭২ দশমিক ৩১ শতাংশ।

সিলেট শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, এবারের এইচএসসি পরীক্ষায় সিলেট শিক্ষা বোর্ডে মোট ৪২ হাজার ৯শ ৮০ জন শিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩৪ হাজার ৯ জন। জিপিএ-৫ পেয়েছেন ১ হাজার ৫ শ ৩৫ জন শিক্ষার্থী। এর মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে ৯’শ ৩, মানবিকে ২’শ ৪৪ এবং বাণিজ্যে ৩শ ৮৮ জন।

এ বছর বিজ্ঞান বিভাগ থেকে পাশ করেছে ৪ হাজার ৬শ ৩৯, মানবিকে ২১ হাজার ৫শ’ ৩৭, এবং বাণিজ্যে ৭ হাজার ৮শ ৩৩ জন শিক্ষার্থী। রোববার দুপুর ১২টায় সিলেট শিক্ষা বোর্ড আনুষ্ঠানিকভাবে এই ফলাফল প্রকাশ করে।

অপরদিকে, এবার চট্টগ্রাম বোর্ডে মোট পরীক্ষা দেয় ৬৪ হাজার ২৮২ জন। জিপিএ ৫ পেয়েছে দুই হাজার ৭৭২জন। বিজ্ঞানে পাসের হার ৬৮ দশমিক ৫৮, মানবিকে ৫৪ দশমিক ৮০ এবং বাণিজ্যে ৬২ দশমিক ৯৪ শতাংশ। ছাত্রের পাসের হার ৬১ দশমিক ২৫ ও ছাত্রী পাসের হার ৬১ দশমিক ১৮ শতাংশ।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পীযুস কান্তি দাস শনিবার সকাল ১১টায় এ ফল প্রকাশ করেন।