এইচএসসি পরীক্ষায় ফল বিপর্যয়ের দায় বিএনপি-জামায়াতের: প্রধানমন্ত্রী

প্রকাশ:| শনিবার, ৩ আগস্ট , ২০১৩ সময় ০৫:২১ অপরাহ্ণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১৩ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমে যাওয়ার জন্য বিএনপি-জামায়াত pm...jonosovaজোটের নেতিবাচক রাজনৈতিক কর্মসূচি দায়ী বলে মন্তব্য করেছেন।

আজ (শনিবার) সকালে গণভবনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের কাছ থেকে দেশের ৮ শিক্ষা বোর্ডের এইচএসসি এবং মাদ্রাসা বোর্ডের আলিম ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত এইচএসসি পরীক্ষার ফলাফল জেনে এ মন্তব্য করেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, ‘ফল বিপর্যয়ের দায় পরীক্ষার্থীদের নয়, এ দায় বিএনপি-জামায়াত-শিবিরের। ছাত্র-ছাত্রীদের ক্ষতি করে তারা কী পেল?’

২০১৩ সালের এইচএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ৭৪.৩০ শতাংশ, যা গত বছর ছিল ৭৮ দশমিক ৬৭ শতাংশ।এ বছর জিপিএ-৫ পেয়েছে ৫৮ হাজার ১৯৭ জন। গত বছর এ সংখ্যা ছিল ৬১ হাজার ১৬২। এবার জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা ৩ হাজার কমেছে।

এ ছাড়া, মাদ্রাসা বোর্ডে পাসের হার ৯১.৪৬ এবং কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮৫.০৩ শতাংশ।

এবার এইচএসসিতে ঢাকা বোর্ডে পাসের হার ৭৪.০৪ শতাংশ। রাজশাহী বোর্ডে পাসের হার ৭৭.৬৯ শতাংশ। চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৬১.২২ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৭৭২ জন। কুমিল্লায় পাসের হার ৬১.২৯ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৩৯০ জন। বরিশালে পাসের হার ৭১.৬৯ শতাংশ। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮৫৩ জন। সিলেট বোর্ডে পাসের হার ৭৯.১৩ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৫৩৫ জন। দিনাজপুর বোর্ডে পাসের হার ৭১.৯৪ শতাংশ এবং যশোর বোর্ডে পাসের হার ৬৭.৪৯ শতাংশ।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয়। সময়সূচি অনুযায়ী এর লিখিত পরীক্ষা ২৮ মে শেষ হওয়ার কথা ছিল। কিন্তু রাজনৈতিক অস্থিরতা এবং ঘূর্ণিঝড় মহাসেনের কারণে এইচএসসি ও সমমানের বেশ কয়েকটি পরীক্ষা পেছাতে বোর্ডগুলোকে। এ কারণে লিখিত পরীক্ষা শেষ হয় গত ৩ জুন।বিরোধী দলের হরতালের কারণে পরীক্ষাসূচিতে অনেকবার পরিবর্তন আনতে হয়।

শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পরীক্ষার পরেও হরতাল ও রাজনৈতিক অস্থিরতায় উত্তরপত্র মূল্যায়নে কিছুটা ভোগান্তিতে পড়তে হয় বিভিন্ন শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে।

তাছাড়া পরীক্ষা শুরুর আগে শিক্ষামন্ত্রী হরতালের মতো কর্মসূচি না দিতে রাজনৈতিক দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছিলেন। তবে তার সেই আহ্বানে সাড়া মেলেনি।

উল্লেখ্য, শিক্ষামন্ত্রী দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এই পাবলিক পরীক্ষার ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন। – See