এইচএসসি চট্টগ্রাম শিক্ষাবোর্ডের ৯০ জনের ফল পরিবর্তন হয়েছে

প্রকাশ:| বুধবার, ১১ সেপ্টেম্বর , ২০১৩ সময় ০৮:০৬ অপরাহ্ণ

চট্টগ্রাম শিক্ষাবোর্ড২০১৩ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষার খাতা পুন:নিরীক্ষণের পর ৯০ শিক্ষার্থীর ফলাফলে পরিবর্তন হয়েছে। এর মধ্যে নতুন করে পাশ করেছে ২২ শিক্ষার্থী এবং জিপিএ-৫ পেয়েছে ৫ জন।

বুধবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. পিযূষ দত্ত বলেন, এইচএসসি পরীক্ষার খাতা পুর্ন:মূল্যায়নের জন্য ৭ হাজার ৭৭৮ জন পরীক্ষার্থী আবেদন করে। এরমধ্যে ৯০ জনের ফল পরিবর্তন হয়েছে।

তিনি জানান, এরমধ্যে নতুন করে পাস করেছে ২২ শিক্ষার্থী এবং জিপিএ-৫ পেয়েছে পাঁচ শিক্ষার্থী।

এর কারণ হিসেবে তিনি জানান, শিক্ষার্থীদের খাতায় ভুল করে নম্বর কম গণনা, বৃত্ত ভরাট না হওয়ার কারণে এ সমস্যা হয়েছিল। তবে তা পুন:নিরীক্ষণ করা হয়েছে।

এর আগে গত ৪ থেকে ১৩ আগস্ট পর্যন্ত শিক্ষার্থীরা মুঠোফোনের ক্ষুদেবার্তারে (এসএমএস) মাধ্যমে খাতা পুন:নিরীক্ষণের আবেদন করেন।

গত ৩ আগস্ট এসএসসির ফল প্রকাশিত হয়। ফলাফলে দেখা যায় অন্যন্য বছরের তুলনায় চট্টগ্রাম বোর্ডের পাসের হার কমে ৬১ দশমিক ২২ শিক্ষার্থী উত্তীর্ণ হয়। শিক্ষক-শিক্ষার্থী এবং অভিভাবকরা বিভিন্ন বিষয়ে সৃজনশীল প্রশ্নে পরীক্ষা নেয়া এবং পরীক্ষাকালীন সময়ে হরতালের কারণে এ ফল বিপর্যয় হয় বলে অভিযোগ করেন।

এদিকে এই বোর্ডে খাতা পুর্ন:মূল্যায়নের দাবি জানিয়ে ফল প্রকাশের পরদিন থেকে আন্দোলন-সংগ্রাম করে আসছিল ভুক্তভোগী শিক্ষার্থীরা।

এবিষয়ে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক পিযূষ দত্ত বলেন,‘খাতা পূন:মূল্যায়ণের বিষয়ে আমাদের কাছে শিক্ষামন্ত্রণালয়ের কোন নির্দেশনা নেই।’