উয়েফা নেশন্স লিগ: এমবাপে-জিরুদের নৈপুণ্যে ফ্রান্সের জয়

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ১০ সেপ্টেম্বর , ২০১৮ সময় ১০:৫২ পূর্বাহ্ণ

উয়েফা নেশন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে জার্মানির বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল ফ্রান্স। জয় না পাওয়ায় একটু হলেও হতাশা ছিল বর্তমান বিশ্ব চ্যাম্পিয়নদের। তবে সেটা রোববারই উবে গেছে নেদারল্যান্ডসকে হারানো পর। যদিও জয় পেতে ঘাম ঝরাতে হয়েছে দিদিয়ের দেশমের শিষ্যদের।

প্যারিসে রোববার রাতে নেদারল্যান্ডসকে ২-১ গোলে হারিয়েছে ফ্রান্স। দলটির হয়ে একটি করে গোল করেন কিলিয়ান এমবাপে ও অলিভিয়ে জিরুদ। এই দুই ফরোয়ার্ডের নৈপুণ্যে উয়েফা নেশন্স লিগে প্রথম জয় পেয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা।

রোববার ঘরের মাঠে ম্যাচের ১৪তম মিনিটেই এমবাপের গোলে এগিয়ে গিয়েছিল ফ্রান্স। কুইন্সি প্রোমেস ব্যাক হেডে বল সতীর্থকে দিতে গিয়েছিলেন কিন্তু দ্রুতই বলের নিয়ন্ত্রণ নেন ব্লেইস মাতুইদি। ফ্রান্সের এই মিডফিল্ডারের বাড়ানো বল নিখুঁত প্লেসিং শটে জালে জড়িয়ে দেন এমবাপে। এরপর বিরতির আগে আর কোন দল পায়নি গোলের দেখা।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে সমতায় ফিরতে মরিয়া হয়ে ওঠে নেদারল্যান্ডস। কিন্তু কিছুতেই কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারছিলেন না দলটির ফরোয়ার্ডরা। শেষ পর্যন্ত ৬৭তম মিনিটে অতিথি খেলোয়াড় রায়ান বাবেল পেয়ে যান জালের দেখা। ডান দিন থেকে তেতের বাড়ানো ক্রসে তিনি পা ছুঁয়ে বল জড়িয়ে দেন গোল পোষ্টে। তবে সমতাটা বেশিক্ষণ ধরে রাখতে পারেনি নেদারল্যান্ডস। ৭৫তম মিনিটে বাঁ দিক থেকে বাঁজামাঁ মাঁদির বাড়ানো ক্রসে বাঁ পায়ের শটে দুর্দান্ত গোল করে অলিভিয়ে জিরুদ। শেষ পর্যন্ত তার গোলেই জয় নিয়ে মাঠ ছাড়ে ফ্রান্স।

নেদারল্যান্ডসকে হারিয়ে নেশন্স লিগের গ্রুপ-১-এর পয়েন্ট টেবিলে ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ফ্রান্স। ১ পয়েন্ট কম নিয়ে দুই নম্বরে জার্মানি।