উৎসাহ-উদ্দীপনায় বাংলা একাডেমি বইমেলার ২য়দিন

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| সোমবার, ২৩ এপ্রিল , ২০১৮ সময় ১১:২০ অপরাহ্ণ

 

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে বাংলা একাডেমি আয়োজিত একক বইমেলার আজ দ্বিতীয় দিন। গত ২২ এপ্রিল শুরু হওয়া এই মেলা শেষ হবে ২৯ এপ্রিল । অমর একুশে গ্রন্থমেলার পর বই নিয়ে এটাই বাংলা একাডেমির দ্বিতীয় বৃহৎ আয়োজন। মেলায় বাংলা একাডেমির প্রায় ছয় শতাধিক শিরোনামের বিশ হাজার বই প্রদর্শন ও বিক্রয়ের জন্য উপস্থাপন করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় দিনে এই মেলা ঘিরে চট্টগ্রামবাসীর উৎসাহ-উদ্দীপনায় আয়োজক কর্তৃপক্ষ সন্তোষ প্রকাশ করছে। স্কুল-কলেজ ও বিশ^বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিশুদের সাথে নিয়ে অভিভাবকবৃন্দ ছাড়াও সর্বস্তরের জনসাধারণ মেলায় ভিড় করছেন এবং তাদের পছন্দ অনুযায়ী বই সংগ্রহ করছেন। মেলার দ্বিতীয় দিনে বাংলা একাডেমি প্রকাশিত অভিধানসমূহ, কারাগারের রোজনামচা ছাড়াও প্রবন্ধ, ইতিহাস ও শিশু বিষয়ক গ্রন্থের বিষয়ে দর্শনার্থীদের উৎসাহ বিশেষভাবে পরিলক্ষিত হয়। মেলার সময়সূচি সকাল ১০.৩০টা থেকে রাত ৮.৩০টা।

আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান : বই প্রদর্শন ও বিক্রয়ের পাশাপাশি মেলার দ্বিতীয় পর্যায়ে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। শিল্পকলা একাডেমির আর্ট গ্যালারি ভবনের নিচ তলায় বিকেল ৪.৩০টা থেকে শুরু হয় আলোচনা অনুষ্ঠান। আলোচনার বিষয় : চট্টগ্রামে বইমেলা : গুরুত্ব ও তাৎপর্য। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন শিশুসাহিত্যিক ও প্রাবন্ধিক রাশেদ রউফ। উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনায় অংশগ্রহণ করেন : অধ্যক্ষ ড. আনোয়ারা আলম, কবি ও সাংবাদিক বিশ^জিৎ চৌধুরী। আলোচনা সভায় সভাপতিত্ব করেন দেশবরেণ্য লেখক-চিন্তাবিদ আবুল মোমেন। প্রবন্ধে রাশেদ রউফ চট্টগ্রামের মুদ্রণশিল্পের উদ্ভব-বিকাশ ও বর্তমান অবস্থার রূপরেখা বর্ণনা করেন। স্বাধীনতার অব্যবহিত পর চট্টগ্রামে আয়োজিত প্রথম বইমেলায় জনসাধারণের ব্যাপক অংশগ্রহণ ও প্রায় দুই লক্ষাধিক টাকা মূল্যের বই বিক্রির কথা উল্লেখ করে বক্তারা উপস্থাপিত প্রবন্ধের ওপর প্রাণবন্ত ও তাৎপর্যপূর্ণ আলোচনায় অংশ নেন। সভাপতির বক্তব্যে আবুল মোমেন চট্টগ্রামের মানুষের বইপ্রীতির বিষয়টি উল্লেখ করে বাংলা একাডেমির এমন আয়োজনকে স্বাগত জানান। শিল্প সংস্কৃতির অন্যতম পিঠস্থান চট্টগ্রামে এই আয়োজন নিয়মিতকরণের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। অনুষ্ঠানে চট্টগ্রামের সাহিত্য-সাংস্কৃতিক অঙ্গনের উল্লেখযোগ্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সাংস্কৃতিক অনুষ্ঠানপর্বে সংগীত পরিবেশন করে সংগীত ভবন। এছাড়াও মঞ্চে চট্টগ্রামের কবিতা আবৃত্তি করেন প্রমা আবৃত্তি সংগঠন। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন বাচিকশিল্পী আয়েশা হক শিমু।