উৎসবমুখর পরিবেশে জগন্নাথদেবের রথযাত্রা

প্রকাশ:| বুধবার, ৬ জুলাই , ২০১৬ সময় ০৮:৫৩ অপরাহ্ণ

চট্টগ্রামে উৎসবমুখর পরিবেশে নির্বিঘ্নে পালিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা।

জগন্নাথদেবের রথযাত্রাবুধবার সকাল থেকে নগরীর বিভিন্ন মঠ ও মন্দিরে চলে গীতা পাঠ, পূজা, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় অগ্নিহোত্র যজ্ঞানুষ্ঠান।

বিকেলে প্রবর্তক মোড় থেকে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) বের করে বর্ণাঢ্য রথযাত্রা। এর উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন। এসময় সিএমপি কমিশনার ইকবাল বাহার, হিন্দু বৌদ্ধ,খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত, অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী ও পন্ডিত গদাধর দাস ব্রহ্মচারীসহ দেশ-বিদেশের অতিথিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনের সময় সিটি মেয়র ধর্মীয় শুভবোধের চেতনায় উজ্জীবিত হয়ে অশুভ মৌলবাদি শক্তিকে পরাভূত করার আহ্বান জানান।

পরে রথযাত্রা নগরীর গোলপাহাড়, মেহেদিবাগ,কাজীর দেউড়ি, জামালখান, চেরাগি পাহাড়,আন্দর কিল্লা,লালদিঘীর পাড়, নিউমার্কেট প্রদক্ষিণ করে নগরীর জেএমসেন হলে গিয়ে শেষ হয় । বৃষ্টি মাথায় নিয়ে হাজার হাজার নরনারী রথযাত্রা উপলক্ষে আয়োজিত শোভাযাত্রায় অংশ নেন।

এছাড়াও নগরীর ডিসি হিল থেকে ইসকন বিভাগীয় কমিটির উদ্যোগে আলাদা রথযাত্রা বের হয়।

নগরীর তুলশীধাম, গোলপাহাড় কালি মন্দির, চকবাজার জগন্নাথ কুটির, নন্দীরহাট শ্রী শ্রী জগন্নাথ মন্দিরসহ বিভিন্ন কৃষ্ণমন্দিরগুলোতে রথযাত্রা পালিত হয়েছে।

১৪ জুলাই জগন্নাথদেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত হবে।