উল্টো রথযাত্রা উৎসব

প্রকাশ:| বৃহস্পতিবার, ১৮ জুলাই , ২০১৩ সময় ০৭:৫৭ অপরাহ্ণ

ঝলমলে বিকেলে উল্টো রথের আলোয় আলোকিত হলো বন্দরনগরী চট্টগ্রাম। প্রত্যন্ত অঞ্চল ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে আসা Photo-0560হাজ‍ার হাজার ইসকন সদস্যরা কৃষ্ণ নাম জপে, আনন্দ-উচ্ছ্বাস ছড়িয়ে, বর্ণিল পতাকা উড়িয়ে রথযাত্রাকে পরিণত করেন উৎসবে।

অলিগলির মোড়ে মোড়ে কুলবধূ ও ভক্তরা উলু, শঙ্খধ্বনি ও ফুল ছিটিয়ে বরণ করেন হিন্দু সম্প্রদায়ের পরম আরাধ্য জগন্নাথ দেবকে।

বৃহস্পতিবার বিকেল ৩টায় আন্তর্জাতিক শ্রী কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) চট্টগ্রামের উদ্যোগে ডিসি হিলে উল্টো রথযাত্রার উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক আব্দুল মান্নান। এতে প্রধান অতিথি ছিলেন নগর আওয়ামী লীগ নেতা ও সিডিএ চেয়ারম্যান আব্দুচ ছালাম।

বিশেষ অতিথি ছিলেন কবি অরুণ দাশগুপ্ত, কাউন্সিলর জহর লাল হাজারী ও বিজয় কুমার চৌধুরী কিষাণ।

উল্টো রথযাত্রার আলোচনা সভার সভাপতিত্ব করেন মৃদুল কান্তি দে এবং পৌরহিত্য করেন ইসকন চট্টগ্রামের অধ্যক্ষ শ্রীপাদ লীলারাজ গৌর দাস ব্রহ্মচারী।

এতে বক্তারা বলেন, ‘জাতিগত বিদ্বেষ, হিংসা, হানাহানি ধর্মীয় উন্মাদনায় সারা বিশ্ব আজ যখন বিভ্রান্ত, মানবতা যখন ভুলন্ঠিত, তখন রথযাত্রা উৎসব বিশ্ব ভ্রাতৃত্ববোধ ও সৌহার্দ্য সম্প্রতি প্রতিষ্ঠায় ব্যাপক ভূমিকা রাখছে।’

বিকেল ৪টায় উল্টো রথযাত্রার বর্ণাঢ্য মহাশোভাযাত্রা ডিসি হিল রাধামাধব মন্দির থেকে বের হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরে এসে শেষ হয়। এরপর শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সবশেষে ভক্তদের প্রসাদ বিতরণ করা হয়।

উল্লেখ্য, গত ১০ জুলাই প্রবর্তক শ্রী কৃঞ্চ মন্দির থেকে মহাসমারোহে রথযাত্রা এসেছিল নন্দনকাননে শ্রী শ্রী রাধামাধব মন্দিরে। নয়দিন অবস্থানের পর উল্টো যাত্রায় জগন্নাথ দেবের রথ ফিরে গেছে প্রবর্তক মন্দিরে।

উল্টো রথযাত্রা উপলক্ষে নগরীতে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করে পুলিশ। জামায়াত রথযাত্রার জন্য তাদের হরতাল দু’ঘণ্টা শিথিল করে।