উপজেলা নির্বাচনে বান্দরবানে আওয়ামীলীগের ভরাডুবি

প্রকাশ:| শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি , ২০১৪ সময় ০৮:৪৮ অপরাহ্ণ

বান্দরবান প্রতিনিধি ॥
উপজেলা নির্বাচনে বান্দরবানে চার উপজেলায় আওয়ামীলীগের ভরাডুবি হয়েছে। নির্বাচনী ১২টি পদে প্রতিদ্বন্দ্বিতা করে শুধুমাত্র রুমায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী একমাত্র প্রার্থী জিংএংময় বম নির্বাচিত হয়েছে। প্রার্থী সিলেকশনে ভুল, আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যে সমন্বয়হীনতা, হতাশা এবং পাহাড়ী সম্প্রদায়গুলো ঐক্যবদ্ধ হওয়ায় পরাজয়ের কারণ বলে দাবী করেছে আওয়ামীলীগের কর্মী-সমর্থকেরা। বিষয়টি স্বীকার জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মো: ইসলাম বেবী বলেন, নির্বাচন পর্যবেক্ষণ করে দেখাগেছে আওয়ামীলীগের নেতাকর্মীদের মধ্যে কোনো সমন্বয় নেই। প্রার্থী সিলেকশনেও কয়েকটি ক্ষেত্রে ভুল ছিল। এছাড়া পাহাড়ী সম্প্রদায়গুলোর মধ্যে ঐক্য হওয়ায় আওয়ামীলীগের সমর্থিত প্রার্থীরা পরাজিত হয়েছে।
নির্বাচন অফিস ও প্রার্থীরা জানায়, চার উপজেলার মধ্যে রুমা, রোয়াংছড়ি দুটিতে আঞ্চলিক রাজনৈতিক সংগঠন জনসংহতি সমিতি (জেএসএস), লামায় বিএনপি এবং থানছিতে ইউপিডিএফ প্রার্থী বিজয়ী হয়েছে। ভাইস চেয়ারম্যান পুরুষ পদে ৩টি বিএনপি ও ১টি জনসংহতি সমিতির প্রার্থী জয়লাভ করেছে। মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৩টি বিএনপি ও ১টি আওয়ামীলীগ সমর্থিত প্রার্থী জয়ী হয়েছে।
লামা উপজেলায় বিএনপি সমর্থিত থোয়াইনু অং চৌধুরী ২০ হাজার ১০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামীলীগ সমর্থিত মোহাম্মদ ইসমাইল পেয়েছেন ১৫ হাজার ৭৫৫ ভোট। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে আবু তাহের (বিএনপি) ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে সারাবান তহুরা (বিএনপি) জয়ী হয়েছে।
রোয়াংছড়ি উপজেলায় ছয় হাজার ৫০৩ ভোট চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জনসংহতি সমিতি জেএসএস সমর্থিত ক্যবামং মারমা। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামীলীগের সমর্থিত চহাইমং পেয়েছেন ৪৬০৬ ভোট। এছাড়া ভাইস চেয়ারম্যান পুরুষ পদে ক্যসাইনু মারমা (বিএনপি) ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মাউসাং মারমা (বিএনপি) জয়ী হয়েছেন।
রুমা উপজেলায় জনসংহতি সমিতি জেএসএস সমর্থিত অংথোইচিং মারমা ছয় হাজার ৯৪৪ ভোট পেয়ে নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি আওয়ামীলীগের সমর্থিত এ্যাডভোকেট বাসিং থোয়াই পেয়েছেন ২৭৯৫ ভোট। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে জিংসমলিয়ান বম (বিএনপি) মহিলা ভাইস চেয়ারম্যান পদে জিংএংময় বম (আওয়ামীলীগ) প্রার্থী জয় পেয়েছেন।
থানছি উপজেলায় ইউপিডিএফ সমর্থিত ক্যহ্লাচিং মারমা তিন হাজার ২৫০ ভোট পেয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি বিএনপি সমর্থিত খামলাই ম্রো পেয়েছেন ২০১৩ ভোট। এছাড়া ভাইস চেয়ারম্যান পদে চসাথোয়াই মার্মা (জেএসএস) ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে বকুলী মারমা (বিএনপি) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।