উপকূলবাসীদের রক্ষার দাবি আমরা সন্দ্বীপবাসীর

প্রকাশ:| সোমবার, ২৮ এপ্রিল , ২০১৪ সময় ০৯:০২ অপরাহ্ণ

সন্দ্বীপসহ দেশের উপকূলীয় এলাকার মানুষদেরকে রক্ষার প্রয়োজনীয় উদ্যোগ নেয়ার দাবি জানিয়েছে আমরা সন্দ্বীপবাসী নামের একটি সংগঠন।

১৯৯১ সালে ২৯ এপ্রিল ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণে সোমবার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে আয়োজিত সমাবেশে এ দাবি জানান তারা।

এর আগে পিডিবি অফিসার্স কলোনী মসজিদে ভয়াল ঘূর্ণিঝড়ে নিহতদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ পড়া হয়। মিলাদ ও দোয়া মাহফিল শেষে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে থেকে শোকর‌্যালি বের করে তারা। র‌্যালিটি জামাল খান সড়ক ও চেরাগী পাহাড় ঘুরে প্রেসক্লাবের সামনে সমাবেশে মিলিত হয়।

সমাবেশে বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে চট্টগ্রামের দ্বীপ উপজেলা সন্দ্বীপের বিস্তীর্ণ এলাকা বিলীন হয়ে যাচ্ছে। প্রতি বছর বর্ষায় জোয়ারের পানিতে ব্যাপক ক্ষয়ক্ষতির মুখোমুখি হতে হচ্ছে দ্বীপবাসীকে। তাছাড়া ১৯৯১ সালের ভয়াল ২৯ এপ্রিলের মত যেকোন দূর্যোগ থেকে এক প্রকার অরক্ষিত সন্দ্বীপ।

বক্তারা অভিযোগ করে বলেন, মেঘনার মোহনায় ব্যাপক এলাকায় চর জাগলেও সেই চরে দ্বীপবাসীর কোন স্থান হয়না। অথচ সন্দ্বীপের বিলীন হয়ে যাওয়া ভূমি থেকে এসব চর জেগে উঠেছে। আইন অনুযায়ী সন্দ্বীপের নদী সিকস্তি ও ভূমিহীন মানুষদেরকে এসব চরে পুনর্বাসন করার কথা।

আমরা সন্দ্বীপবাসীর সমন্বয়ক ডা. মোহাম্মদ রফিকুল মাওলার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন- মিডিয়া ব্যক্তিত্ব বেলাল বেগ, ন্যাশনাল ব্যাংকের সাবেক চেয়ারম্যান নুরুল ইসলাম, বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সাবেক প্রধান প্রকৌশলী মো. হুমায়ুন কবির, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. শফিকুল ইসলাম, শোয়াইবুল ইসলাম হায়দার, বিশিষ্ট ব্যবসায়ী সারওয়ার হাসান জামিল, চট্টগ্রাম বারের সাবেক সহ-সভাপতি অ্যাডভোকেট সেকান্দর বাদশা, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের সাবেক উপ-প্রধান প্রকৌশলী মোহাম্মদ হেলাল উদ্দিন, চট্টগ্রাম উত্তর জেলা যুবদলের সহ সভাপতি ফোরকান উদ্দিন রিজভী, চট্টগ্রাম উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি রাজিবুল আহসান সুমন, কামরুল আহসান উল্যাহ, আমজাদ হোসেন, মোহাম্মদ ইব্রাহিম, মারুফ হোসেন।


আরোও সংবাদ