উন্নয়নশীল দেশের খেতাবে ৬ বছরের চ্যালেঞ্জ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ৮ এপ্রিল , ২০১৮ সময় ০৯:৫৪ অপরাহ্ণ

ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) আয়োজিত ‘স্বল্পোন্নত দেশের তালিকা থেকে বাংলাদেশের উত্তরণের পথরেখা’ শীর্ষক সেমিনারে অর্থনীতিবিদ ড. হামিদুল হক বলেছেন, উন্নয়নশীল দেশের খেতাব পেতে এখনো আমাদের ছয় বছর পর্যন্ত চ্যালেঞ্জ মোকাবিলা করতে হবে।

তিনি বলেন, দেশের ক্ষুদ্র ব্যবসায়ী ও তরুণ উদ্যোক্তাদের ব্যাংক ঋণের পথ সহজ করে না দিলে তারা অভ্যন্তরীণ অর্থনীতিতে জোরালো ভূমিকা রাখতে পারবে না। বাংলাদেশের অর্থনীতির ৩৭ শতাংশ অবদান আসছে তাদের হাত ধরে। এ খাতে তাই নজর দেওয়ার এখনি সময়।

নগরীর খুলশীর পূর্ব নাসিরাবাদের ইডিইউর স্থায়ী ক্যাম্পাসে অর্থনীতি বিভাগ দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে। এতে প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন ঢাকার ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির আইডিএসএস প্রতিষ্ঠানের পরিচালক ড. হামিদুল হক।

পরে তিনি বিভিন্ন প্রশ্নের জবাব দেন। এ সময় সেখানে অর্থনীতি প্রিয় শিক্ষক-শিক্ষার্থীরা ছাড়াও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে অতিথির হাতে ক্রেস্ট তুলে দেন ইডিইউর উপাচার্য ড. মুহাম্মদ সিকান্দার খান।

সাফল্য অর্জন করতে হলে বেশ কিছু খাতে মনোযোগ বাড়াতে হবে উল্লেখ করে ড. হামিদুল হক বলেন, প্রাকৃতিক সম্পদকে কাজে লাগাতে হলে সরকারি ও বেসরকারি সমন্বিত পরিকল্পনার দরকার।

তিনি বলেন, কৃষিভিত্তিক অর্থনীতি গড়তে হবে। নইলে দেশ পিছিয়ে পড়বে। পানি নিয়ে যে টানাপোড়েন-সংকট চলছে তার দ্রুত সমাধান করা জরুরি।

ইডিইউর উপাচার্য বলেন, উন্নয়নশীল দেশ হওয়ার জন্য আমাদের মাথাপিছু আয় বাড়াতে হবে। পাশাপাশি অর্থনৈতিক ঝুঁকি হ্রাস করা উচিত।

বিশেষ অতিথির বক্তব্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন উৎপাদন, বিনিয়োগ ও কর্মসংস্থান খাতকে এগিয়ে নিয়ে যাওয়ার পরামর্শ দেন।

ইডিইউর অর্থনীতি বিভাগের লেকচারার অনন্যা নন্দীর সভাপতিত্বে ও তাসমিম চৌধুরী বহ্নির সঞ্চালনায় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ট্রেজারার প্রফেসর সামস উদ দোহা, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সজল বড়ুয়া, অ্যাসোসিয়েট ডিন ড. মোহাম্মদ নাজিম উদ্দিন, ড. মোহাম্মদ রকিবুল কবীর, মোহাম্মদ শহীদুল ইসলাম চৌধুরী প্রমুখ।


আরোও সংবাদ