উদ্ধার হওয়া বাংলাদেশীদের ফেরত পাঠাবে মিয়ানমার

প্রকাশ:| শনিবার, ২৩ মে , ২০১৫ সময় ০৫:৫৭ অপরাহ্ণ

দুই শতাধিক ‘বাঙালিকে’ উদ্ধার মিয়ানমারেরসাগর থেকে উদ্ধার হওয়া ২০৮ জন বাংলাদেশীকে দেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে মিয়ানমার সরকার। শনিবার দেশটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়।

মিয়ানমানের পশ্চিমাঞ্চলীয় রাখাইন রাজ্যের জ্যেষ্ঠ কর্মকর্তা তিং মুয়াং সোয়ে বার্তা সংস্থা এএফপিকে বলেন, শুক্রবার সাগরে ভাসমান প্রায় ২০৮ জন বাংলাদেশীকে উদ্ধার করে মিয়ানমারের নৌবাহিনী। অভিবাসীবাহী একটি নৌযান থেকে তাদের উদ্ধার করা হয়। এটাই মিয়ানমার সরকারের সাগর থেকে অভিবাসন-প্রত্যাশীদের উদ্ধারে প্রথম অভিযান।

এ দিকে মিয়ানমার সরকার সমুদ্রে ভাসমান অভিবাসীদের মানবিক কারণে সহায়তা করার আশ্বাস দিলেও দেশটির মন্ত্রীদের পক্ষ থেকে কেবলমাত্র যাচাইকৃত মিয়ানমার নাগরিকদের থাকার অনুমতি দিচ্ছেন। তাদের দাবি,এসব অভিবাসী ছাড়াও আরো অনেক অসহায় অভিবাসী আছে যাদের সবাইকে আশ্রয় দেয়া একা মিয়ানমারের পক্ষে সম্ভব নয়।

বিবিসি সংবা্দদাতা জন ফিশার জানান, গত কয়েক সপ্তাহ থেকে কয়েকটি পাচারকারী নৌকা আন্দামান সাগর পাড়ি দেয়ার জন্য মিয়ানমার উপকূলে ছিলো। আন্তর্জাতিক চাপের কারণে মিয়ানমার সরকার তাদের উদ্ধার করলেও বাংলাদেশ পাঠাতে যে খরচ তা নিতে আগ্রহী দেশটির সরকার।


আরোও সংবাদ