উত্তাল হয়ে উঠেছে সাগর, ৩ নম্বর সতর্কতা বহাল

প্রকাশ:| বুধবার, ১৯ জুলাই , ২০১৭ সময় ১০:৩৬ অপরাহ্ণ

নিম্নচাপের প্রভাবে উত্তাল হয়ে উঠেছে বঙ্গোপসাগর। এর প্রভাবে দেশের উপকূলীয় এলাকায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এ কারণে চট্টগ্রাম, মংলা, পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজার উপকূলীয় এলাকায় তিন নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। আবহাওয়া অধিদপ্তরের বিশেষ সতর্কবার্তায় এই তথ্য জানানো হয়েছে।

বুধবার সকালে আবহাওয়া অধিদপ্তরের সতর্কবার্তা থেকে জানা যায়, বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপটি মঙ্গলবার রাত তিনটার দিকে ওডিশা উপকূল অতিক্রম করেছে। এটি এখন স্থল নিম্নচাপ হয়ে ওই এলাকায় অবস্থান করছে। নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে দুর্বল হতে পারে।

নিম্নচাপের প্রভাবে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা থাকায় উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় সব ধরনের মাছ ধরার নৌযানকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত গভীর সাগরে না গিয়ে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে মৌসুমি বায়ুও সারাদেশে সক্রিয় হয়ে উঠেছে। দেশজুড়ে বেড়ে গেছে বৃষ্টি। গতকাল সকাল ৬টা থেকে আজ সকাল ৬টা পর্যন্ত দেশে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সন্দ্বীপে, ৮৮ মিলিমিটার। একই সময় রাজধানী ঢাকায় বৃষ্টি হয়েছে ৫ মিলিমিটার।

বৃষ্টির পরিমাণ আরও বাড়তে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ আবদুর রহমান খান। আজ সকালে তিনি বলেন, নিম্নচাপটি দুর্বল হলেও তার প্রভাবে বৃষ্টি হচ্ছে। এ ছাড়া দেশজুড়ে সক্রিয় রয়েছে মৌসুমি বায়ু। এজন্য ২২ বা ২৩ জুলাই পর্যন্ত বৃষ্টি হতে পারে।


আরোও সংবাদ