উখিয়ায় সহায়হীন বানবাসী মানুষ, জনপ্রতিনিধিদের ক্ষোভ

প্রকাশ:| সোমবার, ১০ জুলাই , ২০১৭ সময় ১০:১৪ অপরাহ্ণ


কায়সার হামিদ মানিক, উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি:

সাম্প্রতিক প্রবল বর্ষন ও পাহাড়ী ঢলে ক্ষতিগ্রস্ত সহায়হীন বানবাসী মানুষের সহায়তায় তেমন সাহয্য মিলছেনা। এতে জনপ্রতিনিধিরা ক্ষতিগ্রস্ত লোকজনের কাছে অহেতুক বিড়ম্ভনার শিকার হয়ে ক্ষোভ প্রকাশ করেছে। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি বা বিডিআরসিএস, বিশ্বখাদ্য কর্মসূচী, আইওএম সহ অনেক স্থানীয় ও আর্ন্তজাতিক এনজিও গুলো দূর্গত মানুষের পাশে না আসায় তারা ক্ষুব্দ। তাদের অভিযোগ বন্যা ও ঘুর্ণিঝড়ে উখিয়ার অসংখ্য লোক ক্ষতিগ্রস্ত হয়ে মানবেতর জীবন কাটালেও এদেরকে বন্যার্তদের পাশে পাওয়া যাচ্ছে না। অথচ উখিয়ার অভুক্ত মানুষ গুলোর সামনে আশ্রিত রোহিঙ্গাদের ব্যাপক হারে প্রতিদিন ত্রান সহায়তা দেওয়া হচ্ছে।
গতকাল সোমবার দুপুর ১২ টার দিকে উখিয়া উপজেলা মাসিক আইনশৃংলা উন্নয়ন কমিটির সভার এক পর্যায়ে উপস্থিত জনপ্রতিনিধিগণ এখানকার বানবাসী লোকজনদের দূর্ভোগ লাঘবে বিভিন্ন এনজিও, সাহায্য সংস্থা গুলোর নিরবতায় ক্ষোভ প্রকাশ করেন তারা। বিশেষ করে বন্যা ও ঘর্নিঝড় মোরায় উল্লেখ যোগ্য ক্ষতিগ্রস্ত না হয়েও রোহিঙ্গা শরনার্থীরা প্রতিনিয়ত এসব এনজিও, সাহায্য সংস্থা প্রদত্ত অতিরিক্ত ত্রান সহায়তা পেয়ে যাচ্ছে। দূর্যোগ কবলিতদের পাশে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি না দাঁড়িয়ে রোহিঙ্গাদের মাঝে ত্রান সহায়তা চালিয়ে যান। অথচ এসময় তাদের স্থানীয় বন্যা দূর্গতদের পাশে থাকা প্রয়োজন।
সভায় উপজেলা পরিষদে জরুরী দূর্যোগকালে ক্ষতিগ্রস্ত মানুষের সহায়তার জন্য পর্যাপ্ত তহবিল থেকে অর্থ ছাড়ের ও উখিয়ায় ক্ষতিগ্রস্ত অভুক্ত লোকজনের পাশে দ্রুত সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার আহব্বান জানান রাজাপালং ইউপি চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, পালংখালী ইউপি চেয়ারম্যান এম গফুর উদ্দিন চৌধুরী, জালিয়াপালং ইউপি চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী, রতœাপালং ইউপি চেয়ারম্যান খাইরুল আলম চৌধুরী, উখিয়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান মাহমুদুল হক চৌধুরী ও উখিয়া প্রেসক্লাব সভাপতি মোঃ রফিকুল ইসলাম। উল্লেখিত জনপ্রতিনিধিরা বন্যায় ক্ষতিগ্রস্তদের চাল,ডাল,ছিড়া না দিয়ে ঘর বাড়ী মেরামত করার আহব্বান জানান।