উখিয়ায় রোহিঙ্গাদের সেবায় প্রাথমিক হেলথ কেয়ার সেন্টার চালু

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| বুধবার, ২১ মার্চ , ২০১৮ সময় ১১:২৫ অপরাহ্ণ

কায়সার হামিদ মানিক,উখিয়া::
স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ডাঃ আবুল কালাম আজাদ বলেছেন, আর্ন্তজাতিক ফোরামের সহয়োগিতায় সরকার মিয়ানমারের বাস্তচ্যুত বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের যে কোন ধরনের রোগ প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। পোলিও,হাম,ডিপথেরিয়া,কলেরা ও ডাইরিয়া,অপুষ্টিত জনিত রোগ-ব্যধিসহ নানাবিদ রোগ-বালাই দ্রুত টিকা প্রদান এবং জরুরী চিকিৎসার মাধ্যমে নিয়ন্ত্রন করেছে। এতে মহামারি আকারে রোগ ছড়াতে পারেনি।এতে মৃত্যুর সংখ্যাও রোধ করা গেছে। সরকারের এ সাফল্য অন্তর্জাতিক অঙ্গনে ব্যাপক প্রশাংসা লাভ করে। বৃহস্পতিবার (২১মার্চ) উখিয়ার থাইংখালীস্থ জামতলী রোহিঙ্গা ক্যাম্পে প্রাইমারী হেলথ কেয়ার সেন্টার উদ্বোধন কালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সুইজারল্যান্ড ভিত্তিক সুইস রেডক্রস এর সহযোগিতায় বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত প্রাইমারী হেলথ কেয়ার সেন্টার এর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডাঃ মো: আবদুস সালম। বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন যথাক্রমে বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির সেক্রেটারী জেনারেল ও সাবেক সচিব ফিরোজ সালাহ উদ্দিন, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সাবেক সচিব ও ডিজিএইচএস এর চীপ কো-অর্ডিনেটর মো: সিরাজুল ইসলাম, অতিরিক্ত সচিব ও আরআরআরসি মো: আবুল কালাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রজেক্ট ম্যানেজার মোহাম্মদ নুরুন নবী । আরও বক্তব্য রাখেন বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটির প্রজেক্ট ডাইরেক্টর ইকরাম ্ইলাহি চৌধুরী, এসিএফ এর কান্ট্রি ডাইরেক্টর নিপিন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি মিস কেরলিন এবং সুইস রেড ক্রসের বাংলাদেশ কান্ট্রিরিপ্রেজেনটেটিভ অমিতাব শর্মা প্রমুখ।
এ সময় উখিয়া স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মিজবাহ উদ্দিন আহমেদ, সেনাবাহিনীর অফিসার, সুইস রেডক্রসের প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ ইলিয়াছ, ফিল্ড কো-অর্ডিনেটর মো:ফজলুর রহমান, জন প্রতিনিধি সহ সরকারী ও আর্ন্তজাতিক সংস্থার প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।
সুইস রেডক্রসের প্রোগ্রাম ম্যানেজার মোহাম্মদ ইলিয়াছ জানান অত্র প্রাইমারী হেলথ কেয়ার সেন্টারে রোহিঙ্গাদেরকে স্বাস্থ্য সেবার পাশা-পাশি হাইজিং, ওয়াশ, মাতৃস্বাস্থ্য, শিশু সু-রক্ষা, মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করা হবে। এছাড়াও অপুষ্টিজনিত রোগ প্রতিরোধে হেলথ কেয়ার সেন্টারে একটি পুষ্টিকনিকা কর্ণার চালু থাকবে। তিনি আরো বলেন, রোহিঙ্গা ক্যাম্পে স্বাস্থ্য সম্মত স্যানেটারি ল্যান্ট্রিন তৈরি, গভীর নলকূপ স্থাপন সহ নানা মানবিক সহায়তা কর্মসূচী চালিয়ে যাচ্ছে সুইস রেডক্রস। উল্লেখ্যযে, অত্র প্রাথমিক স্বাস্থ্য-সেবা কেন্দ্রটি রোহিঙ্গা রিফিউজি ও স্থানীয় জন সাধারণের জন্য সেবা উন্মুক্ত থাকবে।


আরোও সংবাদ