ঈদে চট্টগ্রাম শহরের কাছে গুলিয়াখালী সমুদ্র সৈকত

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১৭ জুন , ২০১৮ সময় ০২:৪৭ অপরাহ্ণ

ঈদে চট্টগ্রাম শহরের কাছে গুলিয়াখালী সমুদ্র সৈকতে ঘুরে আসতে পারেন অনায়াসে।

চট্টগ্রাম জেলার সীতাকুণ্ড উপজেলায় অবস্থিত। স্থানীয় মানুষের কাছে এই সৈকত মুরাদপুর বীচ নামে পরিচিত। সীতাকুণ্ড বাজার থেকে গুলিয়াখালি সি বীচের দূরত্ব মাত্র ৫ কিলোমিটার। অনিন্দ্য সুন্দর গুলিয়াখালি সী বিচ কে সাজাতে প্রকৃতি কোন কার্পন্য করেনি। কবিতার মতই অপরূপ গুলিয়াখালী সৈকতের সোনালি গোধূলি। অল্প কয়েকদিন আগে হলেও মনোরম পরিবেশে বিচটি এখনো অনেকের … বরং মাটির মাঝ দিয়ে খালের মতো এঁকেবেঁকে ঢুকে গেছে সমুদ্র। সবুজ ঘাসের ফাঁকে স্রোতের জল ঢুকে পড়া বিচটি মুগ্ধ করবে … বিচের সোনালি গোধূলি, সোনালি আভায় নিরব নিস্তব্ধ সমুদ্র সৈকত।
কি নেই সেখানে। প্রকৃতি যেন দু হাত ভরে উজার করে দিয়েছে সব। এক পাশে দিগন্ত বিস্তৃত সাগরের জলরাশি, আরেক পাশে কেওরার বন। বনের মাঝ দিয়ে বয়ে চলেছে ছোট্ট একটা খাল। খালের পাশে এদিক ওদিক চারিদিকে ছড়িয়ে আছে কেওরার শ্বাসমূল। সব মিলিয়ে একটা ম্যানগ্রোভ ম্যানগ্রোভ ভাব, কোথাও আবার সেই ম্যানগ্রোভ চলে গিয়েছে সমুদ্রের অনেকটা ভেতরে। অপর পাশে সবুজ ঘাস বিছানো প্রান্তর; এর মাঝে কোথাও আবার মাটির উপর জমে আছে সাদা লবণের স্তর। এ যেন মাটির উপর লবণচিত্র।

একটু সন্ধ্যা হলে চারিদিক থেকে শোনা যায় শিয়ালের ডাক। তবে শিয়ালে ভয় পাবার কিছু নেই; ওরা ভুলেও একাধিক মানুষ দেখলে কাছে আসবে না।

হ্যা, বলাইতো হয়নি এখনো জায়গাটির নাম। নাম তার গুলিয়াখালি সমুদ্র সৈকত; মন ভরে প্রকৃতি উপভোগের এক অনন্য লীলাভূমি। ঘুরে আসতে পারেন আপনিও।

যেভাবে যেতে হবে :

সরাসরি- ঢাকা থেকে সীতাকুন্ড মেইল ট্রেনে ভাড়া ১২০ টাকা।অথবা চট্টগ্রামের বাসে করে সীতাকুন্ড ভাড়া ৩৮০-৪৮০ টাকা ।

বিকল্প- আন্তনগর ট্রেনে ফেনী ভাড়া ২৬৫ টাকা, অথবা বাসে করে ফেনি ভাড়া ২৭০ টাকা। ফেনী থেকে লোকাল বাসে করে সীতাকুন্ড ভাড়া ৫০-৭০ টাকা।

যেভাবেই যান না কেন সীতাকুন্ড নামতে হবে। সেখান থেকে সিএনজি করে সোজা পশ্চিমে ৪ কিমি. দূরে গুলিয়াখালি বাজার। বাজার থেকে মাত্র ১ কি মি দুরেই গুলিয়াখালি সমুদ্র সৈকত।