ঈদের পর জামায়াতের হরতাল

প্রকাশ:| বৃহস্পতিবার, ১ আগস্ট , ২০১৩ সময় ১১:২৩ অপরাহ্ণ

বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নির্বাচন কমিশনের (ইসি) দেয়া নিবন্ধন অবৈধ ঘোষণা করার প্রতিবাদে দলটি ১২ আগস্ট seber_14254সোমবার ও ১৩ আগস্ট মঙ্গলবার টানা ৪৮ ঘণ্টার হরতাল ডেকেছে।

সেই সঙ্গে আগামী শনিবার সারাদেশে বিক্ষোভ করবে দলটি।

দলের ভারপ্রাপ্ত সেক্রেটারী জেনারেল রফিকুল ইসলাম খান আজ বৃহস্পতিবার এক বিবৃতিতে এই কর্মসূচি ঘোষণা করেন।

একটি রিটের পরিপ্রেক্ষিতে আজ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট। জামায়াত রায়ের স্থগিতাদেশ চেয়ে আপিল করেছে।

বিচারপতি এম মোয়াজ্জাম হোসেন, বিচারপতি এম ইনায়েতুর রহিম এবং বিচারপতি কাজী রেজা-উল হক সমন্বয়ে গঠিত হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ সদস্যেদের মতামতের ভিত্তিতে এ রায় দিয়েছে। রায়ে বলা হয়, জামায়াতকে দেয়া এ নিবন্ধন আইনগত কর্তৃত্ব বহির্ভূত।

রায়ে শুধু আদেশের অংশটুকু আদালতে উল্লেখ করে বিস্তারিত রায় পরে প্রকাশ করা হবে বলে জানায় আদালত। রায় ঘোষণার প্রাক্কালে আদালত এ মামলার সঙ্গে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানায়।

হাইকোর্টের এ রায়ের পরপরই জামায়াতের পক্ষ থেকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করা হয়েছে।

জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিটের ওপর গত ১২ জুন চুড়ান্ত শুনানি শেষে বিষয়টির ওপর যে কোন দিন রায় দেয়া হবে বলে জানিয়েছিল আদালত। আজ রায় ঘোষণার বিষয়টি গতকাল ধার্য করে দেয়া হয়।