ঈদগাঁও হাঁসেরদীঘি রক্ষায় গণস্বাক্ষর অভিযান

প্রকাশ:| শুক্রবার, ২৮ এপ্রিল , ২০১৭ সময় ০৮:১০ অপরাহ্ণ

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি: কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও হাঁসের দীঘি রক্ষার দাবীতে গণস্বাক্ষর অভিযান সম্পন্ন করেছে ইদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলন নামের একটি সংগঠন। শুক্রবার ২৮ এপ্রিল বাদে জুমা বাজারস্হ বঙ্গবন্ধু চত্বরে হাসেঁর দীঘি বাঁচার দাবীতে গণস্বাক্ষর কর্মসূচি পালন করা হয়।
গণস্বাক্ষর অভিযান উদ্বোধন করেন কক্সবাজার সরকারী কলেজের সহকারী অধ্যাপক মো:সুলতান আহমদ, উপস্হিত ছিলেন ইদগাহ পৌরসভা বাস্তবায়ন আন্দোলনের সভাপতি কাফি আনোয়ার, মিডল কক্স ইউনাটেডের নেতা হাসান তারেকসহ মুসল্লি, শিক্ষার্থি ও এলাকার বিপুল সংখ্যক লোকজন।
জানা গেছে, হাঁসের দীঘি বৃহত্তর ঈদগাঁও’র লোকসংস্কৃতিকে ধারণ করে মাতৃস্নেহের মতো এতদাঞ্চলের পরিবেশ সংরক্ষণ এবং দেশীয় মাছের প্রজনন ও অভয়ারণ্য হিসেবে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি স্থানীয় জনসাধারণের প্রাত্যহিক জীবনের তাগিদ মিটিয়ে আসছে বর্তমানে হাঁসের দীঘির উত্তর অংশ থেকে পুরো দীঘির দুই-তৃতীয়াংশ ইতোমধ্যেই ভরাট করে ফেলেছে। ভরাটকৃত জমির উপর কলাগাছ’সহ বিভিন্ন রকমের ফলজ বৃক্ষ রোপন করে আবাদী জমিতে পরিণত করেছে। দীঘির বাকী অংশটিও ভরাটের জন্য পানির সেচ করে শুকিয়ে ফেলা হয়েছে। দীঘিটি আপাত দৃষ্টিতে মনে হবে ধু ধু প্রান্তর। গত ২১ এপ্রিল শুক্রবার বাদে জুমা হাঁসের দীঘি সংলগ্ন এই সমাজিক সংগঠনের ব্যানারে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। পরবর্তিতে কক্সবাজার পরিবেশ অধিদপ্তর কর্তৃক অভিযোক্ত কউক সদস্যকে লিগ্যাল নোটিশ প্রেরণ করেন।