ঈদগাঁওয়ে স্মার্টকার্ড পাচ্ছে ১৫৬৮৪১জন মানুষ

প্রকাশ:| বুধবার, ২২ নভেম্বর , ২০১৭ সময় ১১:৫১ অপরাহ্ণ

সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি, কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওসহ ১০টি ইউনিয়নে প্রায় ১ লাখ ৫৬ হাজার ৮৪১ জন ভোটার জাতীয় পরিচয়পত্র স্মার্টকার্ড পাচ্ছে । ২০১৫ সালের আগে যারা ভোটার তালিকায় অর্ন্তর্ভুক্ত হয়েছেন তারাই মূলতঃ স্মার্টকার্ড-এর আওতায় পড়েছে। এর পরের ভোটারদের বিষয়ে কোন নির্দেশনা আসেনি। আগামী ১ ডিসেম্বর থেকে কক্সবাজার পৌরসভায় আনুষ্ঠানিকভাবে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম শুরু হবে। ৩ টিমে বিভক্ত হয়ে স্মার্টকার্ড বিতরণ করা হবে। প্রতি টিমে ৫ জন করে অপারেটর থাকবে, যারা ভোটারদের চোখের আইরিশ ও দশ অঙুলের ছাপ গ্রহণ করবে। ইতোমধ্যে এ সংক্রান্ত নির্দেশনা সদর উপজলা নির্বাচন অফিসারের কাছে পাঠিয়েছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।
তবে সদর উপজেলার সকল ভোটার এখনই স্মার্টকার্ড পাবেন কিনা তা নিশ্চিত করে বলা যাচ্ছেনা। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার বন্ধ রেখে শনিবার কার্যক্রম চালানো যেতে পারে। ছুটির দিনেও অব্যাহত রাখার সুযোগ রয়েছে। একটি এলাকায় বিতরণ শেষ হলে ১/২ দিন বিরতি রেখে পরবর্তী পরিকল্পনা গ্রহণ করা হবে।
কক্সবাজার সদর উপজেলা নির্বাচন অফিসের দেয়া তথ্য মতে হালনাগাদ বাদে সদর উপজেলার ১০টি ইউনিয়নে প্রায় ১ লাখ ৫৬ হাজার ৮৪১ জন ভোটার রয়েছে। সদরের ইসলামপুরে ১০৯৬৪, ইসলামাবাদে ৯৫৪৬, ঈদগাঁওতে ১৮১২৮, জালালাবাদে ৯৫৪৬, পোকখালীতে ১২৯৯৮, ভারুয়াখালীতে ১০৩৩৭, পিএমখালীতে ২০৩২৮, চৌফলদন্ডিতে ১৭৪৪০, খুরুশকুলে ২৬২৩৩ এবং ঝিলংজায় ২১৩২১ ভোটার রয়েছে। (সদর উপজেলা নির্বাচন অফিসের ১৩-০৮-২০১৭ তারিখের সর্বশেষ তথ্য)।
সদর উপজেলা নির্বাচন অফিসার শিমুল শর্মা জানান, স্মার্টকার্ড ভোটারের অধিকার যেমন সংরক্ষণ করবে, তেমনি এটি সরকারের জন্য বিরাট অর্জন। একটু বিলম্ব হলেও কঠিন একটি কাজকে বাস্তবায়ন করছে সরকার। তিনি জানান জাতীয় পরিচয়পত্র বা এনআইডির স্মার্টকার্ডের জন্য আঙুলের ছাপ দিতে হবে। আর এই কাজে দুই হাতের ১০ আঙুলের ছাপ দিতে হবে। এ ছাড়া আইরিশ বা চোখের মনির ছবিও দিতে হবে ভোটারকে।
উল্লেখ্য, হালনাগাদ বাদে কক্সবাজার জেলায় বিদ্যমান ভোটার সংখ্যা ১৩ লাখ ২৬ হাজার ৪৩৯ জন। সেখানে পুরুষ ৬ লাখ ৮৮ হাজার ৫২৩ এবং মহিলা ৬ লাখ ৩৭ হাজার ৯১৬ জন। আগের ভোটারের সঙ্গে ২৫ জুলাই থেকে হালনাগাদ হওয়া নতুন ভোটাররা যুক্ত হবে। মোট ভোটারের সাড়ে ৩ ভাগ নতুন ছবিযুক্ত ভোটার তালিকায় স্থান পাবে।