ইসলামাবাদ মতাজুল উলুম মাদরাসায় ৩ হাজার চারা গাছ রোপণ

নিউজচিটাগাং২৪/ এক্স প্রকাশ:| রবিবার, ১৯ আগস্ট , ২০১৮ সময় ০৮:৫৯ পূর্বাহ্ণ

ইসলামাবাদ মতাজুল উলুম মাদরাসায় ৩ হাজার চারা গাছ রোপণ
সেলিম উদ্দীন, ঈদগাঁও প্রতিনিধি: প্রাকৃতিক বিপর্যয়ের হুমকির মধ্যে রয়েছে দেশ। যা ইতিমধ্যেই এক ভয়াবহ সমস্যায় রুপ নিয়েছে। শুধুমাত্র গাছ লাগানোর মাধ্যমে এই বিপর্যয় অনেকটা রোধ করা সম্ভব। পরিবেশের ক্ষতিকর দিক থেকে রক্ষা পেতে এবং শিক্ষা প্রতিষ্টান সবুজ-শ্যামলীময় করে তুলতে বেশী করে গাছ লাগাতে হবে। এতে করে পরিবেশ রক্ষার পাশাপাশি আর্থিক ভাবেও লাভবান সম্ভব। প্রাকৃতিক ও পরিবেশগত ভারসাম্য রক্ষায় গাছ লাগানোর বিকল্প নেই।
কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ মমতাজুল উলুম ফরিদিয়া আলিম মাদরাসায় প্রাঙনে ফলজ, বনজ ও ওষুধী চারা গাছ রোপণ অভিযান উদ্বোধনকালে এসব কথা বলেন মাদরাসার অধ্যক্ষ মু.জসিম উদ্দীন। শনিবার সকাল ১০টায় গাছের চারা রোপণ কর্মসূচীর উদ্বোধন করা হয়। এসময় ইসলামপুর ইউপি মেম্বার হেডম্যান আবদু শুক্কুর, ইসলামাবাদ ইউপি মেম্বার আবু বক্কর ছিদ্দিক বান্ডি, ব্যবসায়ী মো: শরিফ, যুবলীগ নেতা ওসমান গনি, মাদরাসা পরিচালনা কমিটির সদস্য শাহ ছালাম, স্থানীয় মোজহের আহমদসহ মাদরাসার কর্মরত শিক্ষক-কর্মচারী উপস্থিত ছিলেন।
এদিন মাদরাসা প্রাঙনে ৩ হাজার চারা গাছ রোপন কর্মসূচি সফল করার আহবান জানিয়ে মাদরাসা অধ্যক্ষ আরো বলেন, প্রতিনিয়ত যে হারে গাছ কাটা হচ্ছে সে হারে গাছ লাগানো হচ্ছে না। ফলে প্রতিবছর আবহাওয়ার ব্যাপক পরিবর্তন দেখা দিচ্ছে। জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশকে প্রতিবছরই ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগের মোকাবেলা করতে হয়। এসব প্রাকৃতিক দূর্যোগে ক্ষয়ক্ষতি কমাতে বেশী করে গাছ লাগাতে হবে।
উল্লেখ্য, ১৩ জুলাই সারাদেশে একযোগে ১ লক্ষ গাছের চারা রোপনের ঘোষণা করা হয়েছে। সার্বিক ভাবে এ কর্মসূচির অংশ হিসাবে একদিনে ৩ হাজার চারা গাছ রোপন সফল করতে নিম্নোক্ত কর্মসূচি গ্রহণ করা হয়।