ইসরায়েলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা

প্রকাশ:| বৃহস্পতিবার, ২ ফেব্রুয়ারি , ২০১৭ সময় ০৫:৩৬ অপরাহ্ণ

অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফিলিস্তিনের স্বতন্ত্র জাতিসত্ত্বায় সমর্থন করে বাংলাদেশ।

প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে: অধিকৃত ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ফিলিস্তিনিদের স্বতন্ত্র জাতিসত্ত্বায় সমর্থন করে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সফররত ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের সঙ্গে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠকের পর তিনি এ কথা বলেন। বৈঠকের পর দু’পক্ষের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়। এরপর প্রেস ব্রিফিংয়ে এ কথা জানান পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। ব্রিফিংয়ে সূচনা বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

শহীদুল হক বলেন, ফিলিস্তিনি প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পশ্চিম তীরে ইসরায়েলের নতুন করে বসতি স্থাপনের উদ্যোগের নিন্দা জানিয়েছেন। তিনি ইসরায়েল ও ফিলিস্তিন ইস্যু সমাধানে ‘দুই জাতির জন্য দুই রাষ্ট্র’ নীতি বাস্তবায়নের প্রক্রিয়াকে বাংলাদেশ সরকারের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন।

মাহমুদ আব্বাসকে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ ফিলিস্তিনিদের স্বতন্ত্র জাতিসত্ত্বায় সমর্থন করে।

পররাষ্ট্র সচিব জানান, দুই নেতার মধ্যে একান্ত ও দ্বিপাক্ষিক বৈঠক অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ পরিবেশে অনুষ্ঠিত হয়েছে। বৈঠকের পর বাংলাদেশ ও ফিলিস্তিনের মধ্যে ‘আন্তঃসরকার যৌথ কমিটি’ বিষয়ক যে সমঝোতা স্মারক সই হয়েছে তার মাধ্যমে দু’পক্ষের পররাষ্ট্র দফতরের মধ্যে পারস্পরিক সম্পর্ক ও সহযোগিতার নতুন সুযোগ তৈরি হলো