‘ইরানকে হুমকি হিসেবে তুলে ধরার প্রচেষ্টা সম্পূর্ণভাবে ব্যর্থ’

প্রকাশ:| মঙ্গলবার, ২৬ জুলাই , ২০১৬ সময় ০৯:৪২ অপরাহ্ণ

জাওয়াদ জারিফইসলামি প্রজাতন্ত্র ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ বলেছেন, বিশ্বের জন্য ইরানকে হুমকি হিসেবে তুলে ধরার প্রচেষ্টা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। ইহুদিবাদী ইসরাইল ও রাজতান্ত্রিক সৌদি আরব এ প্রকল্প হাতে নিয়েছিল বলেও তিনি মন্তব্য করেন।

ঘানার রাজধানী আক্রায় বসবাসকারী ইরানি নাগরিকদের সঙ্গে আলাপের সময় তিনি এ মন্তব্য করেন ।

সোমবার সন্ধ্যায় জাওয়াদ জারিফ আরো বলেন, ইসরাইল ও সৌদি আরব দুটি সমমনা সরকার এবং তারা ইরানভীতি ছড়ানোর জন্য বিপুল পরিমাণ অর্থ বিনিয়োগ করছে। তেল আবিব ও রিয়াদের অপরাধ আড়াল করার জন্য ইরানভীতি ছড়ানোর চেষ্টা চলছে বলে তিনি উল্লেখ করেন।

জাওয়াদ জারিফ আরো বলেন, ইসরাইল ও সৌদি আরবের মধ্যে সহযোগিতার বিষয়টি এখন একেবারে পরিষ্কার এবং এখন তা কোনোমতেই আর লুকানো যাবে না। তাদের মধ্যকার সম্পর্কের বিষয়টি স্পষ্ট হওয়ার পর তারা উদ্বিগ্ন হয়ে পড়েছে আর সে কারণেই ইরানভীতি ছড়িয়ে লোকজনের দৃষ্টি ভিন্ন দিকে নিতে চাইছে। ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, সারা বিশ্বের জন্য ওয়াহাবি মতবাদ এখন প্রকৃত হুমকি এবং বিশ্ববাসী বিষয়টি জেনে এর বিরুদ্ধে জেগে উঠেছে।

গত সপ্তাহে সৌদি আরবের সামরিক বাহিনীর সাবেক একজন জেনারেল ইসরাইল সফরে যান এবং ইসরাইলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক দোরে গোল্ড ইয়োভ মোরদেচাই ও কয়েকজন সংসদ সদস্যের সঙ্গে বৈঠক করেছেন। এরপর জাওয়াদ জারিফ রিয়াদ ও তেল আবিবের মধ্যকার সহযোগিতার বিষয়ে মন্তব্য করলেন।