ইরাকের কিরকুটে এক মার্কিনী নিহত

প্রকাশ:| বৃহস্পতিবার, ২২ অক্টোবর , ২০১৫ সময় ১০:১৭ অপরাহ্ণ

ইরাকে ডজন খানেক কুর্দী বন্দী উদ্ধারে মার্কিন সামরিক সামরিক বাহিনী এবং কুর্দি নিরাপত্তা বাহিনীর পরিচালিত এক যৌথ অভিযানে এক মার্কিন সেনা নিহতের খবর পাওয়া গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক দুই মার্কিন সামরিক কর্মকর্তা সংবাদসংস্থা সিএনএনকে দেওয়া এক বিবৃতিতে এ মার্কিন সেনা নিহতের ঘটনা নিশ্চিত করেছেন।

ইরাকের উত্তরাঞ্চলীয় প্রদেশ কিরকুকে পরিচালিত ওই মার্কিন এবং কুর্দি সেনাদের যৌথ অভিযানে প্রায় ৭০ কুর্দি বন্দীকে মুক্ত করা হয়েছে বলে এক মার্কিন সুত্রে জানা যায়। অভিযানের পর সেখানকার সর্বশেষ পরিস্থিতি এবং কুর্দি বন্দীদের সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায়নি।

এদিকে, কুর্দি নিরাপত্তা বাহিনীর এক সুত্রে জানা যায়, গত মাসে অর্থাৎ সেপ্টেম্বরের শেষের দিকে ইসলামিক স্টেটস (আইএস) সদস্যরা ওই কুর্দিদের বন্দীকরে কিরকুট প্রদেশের হাওয়াইজার কাছে নিয়ে আটকে রাখে। সম্প্রতি পরিচালিত হওয়া এই মার্কিন এবং কুর্দি সেনাদের যৌথ অবিযানে তাদের মুক্ত করা হয়েছে। যদিও একজন মার্কিন সেনাকে হারাতে হয়েছে।

উত্তর ইরাকের স্বায়ত্বশাসিত অঞ্চলে মুলত এই সংখ্যালঘু কুর্দিদের বসবাস। পেসমারগা নামে কুর্দী সেনা সদস্যরাই এই অঞ্চলের নিরাপত্তা রক্ষায় নিয়োজিত। আইএস ইরাক সিরিয়ায় খিলাফত দাবি করে সেখানে যুদ্ধে জড়িয়ে পড়লে এই কুর্দিরা তাদেরকে প্রতিহত করতে লড়াই করে যাচ্ছে।

 


আরোও সংবাদ