ইন্দোনেশিয়ায় ৩শতাধিক জেলে ‘দাস’ উদ্ধার

প্রকাশ:| শনিবার, ৪ এপ্রিল , ২০১৫ সময় ০৮:৫৫ অপরাহ্ণ

ইন্দোনেশিয়ার একটি দ্বীপ থেকে তিন শতাধিক জেলেকে উদ্ধার করা হয়েছে। এদেরকে জোর করে সাগরে মাছ শিকার করতে বাধ্য করা হতো এবং রীতিমতো ক্রীতদাসের মতো জীবনযাপনে বাধ্য করা হতো। শুক্রবার বেঞ্জিয়ানা দ্বীপ থেকে তাদের উদ্ধার করা হয়। পরে তাদের তুয়াল দ্বীপে নিরাপদ আশ্রয়ে নিয়ে আসা হয়।

ইন্দোনেশিয়ায় ৩শতাধিক জেলে ‘দাস’ উদ্ধারউদ্ধারকৃত জেলেদের অধিকাংশই মিয়ানমারের নাগরিক। তবে এদের মধ্যে কম্বোডিয়া ও থাইল্যান্ডের নাগরিকও রয়েছে।

রেস্তোরায় কাজের লোভ দেখিয়ে এসব লোকদের মানবপাচারকারীরা বিভিন্ন দেশ থেকে ফুসলিয়ে নিয়ে আসে। পরবর্তীতে তাদেরকে আটকে রেখে মাছ ধরার কাজ করতে বাধ্য করা হয়। প্রায় ১০ বছর ধরে বন্দী এসব জেলেদের সঙ্গে ক্রীতদাসের মতো আচরণ করা হতো। তাদেরকে দৈনিক ২০ থেকে ২২ ঘন্টা খাটানো হতো। খাওয়ার জন্য দেয়া হতো নোংরা পানি। নির্যাতন সইতে না পেরে কেউ মারা গেলে তার লাশ সাগরে ছুড়ে ফেলা হতো। এছাড়া তাদেরকে ছোট ছো্ট সেলে আটকে রাখা হতো।

ইন্দোনেশিয়ার মৎস ও উপকূল মন্ত্রনালয়ের মহাপরিচালক আসিপ বুরহানউদ্দিন জানান, বন্দী এসব জেলে অসুস্থতার কথা জানালে তাদেরকে বৈদ্যুতিক শক দেয়া হতো এবং কাজের সময় ঘুমিয়ে পড়লে অমানবিক ব্যবহার করা হতো।


আরোও সংবাদ